শেয়ারবাজার কড়চা

  অনলাইন ডেস্ক

১৫ নভেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কয়েকটি প্রতিষ্ঠান আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে কোম্পানির শেয়ারপ্রতি আয় ও সম্পদমূল্য প্রকাশ করা হয়েছে। নিচে পাঠকের

উদ্দেশ্যে তা তুলে ধরা হলো :

ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টের প্রথম প্রান্তিকের (জুলাই থেকে সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫০ পয়সা। গত বছর একই সময় যা ছিল ২৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৭ শেষে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৮৯ টাকা ৩১ পয়সা।

সাইফ পাওয়ারটেক

সাইফ পাওয়ারটেকের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ৭৫ পয়সা। গত বছর একই সময় ছিল ১ টাকা ৪১ পয়সা। গত বছরে কোম্পানির রিস্টেটেড ইপিএস ছিল ৮৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৭ শেষে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৯ টাকা ৮৭ পয়সা।

বেক্সিমকো ফার্মা

বেক্সিমকো ফার্মা লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদেন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ১ টাকা ৫৯ পয়সা। এর আগের বছর একই সময় ছিল ১ টাকা ২৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর শেষে শেয়ারপ্রতি এনএভি হয় ৬৩ টাকা ৩৬ পয়সা।

এমবি ফার্মা

এমবি ফার্মাসিউটিক্যাল লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদেন প্রকাশ করেছে। শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ৭৫ পয়সা। এর আগের বছর একই সময় ছিল ৫৫ পয়সা। ৩০ সেপ্টেম্বর শেষে এনএভি হয়েছে ২৫ টাকা ৯৯ পয়সা।

শেফার্ড ইন্ডাস্ট্রিজ

শেফার্ড ইন্ডাস্ট্রিজের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানির ইপিএস হয়েছে ২৬ পয়সা। গত বছরের একই সময় যা ছিল ২১ পয়সা। ৩০ সেপ্টেম্বর শেষে এনএভি হয়েছে ১৮ টাকা ৬০ পয়সা।

সায়হাম কটন

সায়হাম কটন মিলস লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদেন প্রকাশ করেছে। কোম্পানিটির ইপিএস হয়েছে ২৭ পয়সা। এর আগের বছর একই সময় ছিল ২৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদমূল্য এনএভি হয়েছে ২৩ টাকা ১০ পয়সা।

বিডিকম

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বিডিকম অনলাইন প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য সময় ইপিএস হয়েছে ২৪ পয়সা। গত বছর একই সময় যা ছিল ৩৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর শেষে এনএভি হয়েছে ১৫ টাকা ৫২ পয়সা।

অলিম্পিক অ্যাক্সেসরিজ

অলিম্পিক অ্যাক্সেসরিজ লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদেন প্রকাশ করেছে। কোম্পানিটির ইপিএস হয়েছে ৩২ পয়সা। এর আগের বছর একই সময় ছিল ৩৫ পয়সা। ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানির শেয়ারপ্রতি এনএভি হয়েছে ১৬ টাকা ৫০ পয়সা।

ড্যাফোডিল কম্পিউটার্স

ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেড চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচিত প্রান্তিকে কোম্পানিটি শেয়ারপ্রতি ৬২ পয়সা ইপিএস করেছে। গত বছর একই সময় কোম্পানিটির ইপিএস ছিল ৫৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানির এনএভি হয়েছে ১৩ টাকা ৮১ পয়সা।

ইবনে সিনা

ইবনে সিনা ফার্মা লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানির ইপিএস হয়েছে ২ টাকা ৩৯ পয়সা। গত বছরের একই সময় যা ছিল ১ টাকা ৬৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর শেষে এনএভি হয়েছে ৪৬ টাকা ৭ পয়সা।

তেল উৎপাদন করবে রহিমা ফুড

রহিমা ফুডের পরিচালনা পর্ষদ ব্যবসা পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি ভোজ্যতেল ও নারিকেল তেল উৎপাদন ও বিপণন করবে। কোম্পানিটির বিদ্যমান ভোজ্যতেল উৎপাদন প্রকল্পে নারিকেল তেল উৎপাদন করতে প্রয়োজনীয় জায়গা দরকার হবে। এ জন্য ২৯ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এদিকে কোম্পানিটি ৪ বিঘা খালি জমি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। জমির প্রস্তাবিত মূল্য ২০ কোটি টাকা। এ টাকা শুধু নারিকেল তেল উৎপাদন প্রকল্পের জন্য ব্যয় করা হবে। কোম্পানিটির ব্যবসার ধরন পরিবর্তন ও জমি বিক্রি করার জন্য শেয়ারহোল্ডারদের সম্মতি লাগবে। তাই আগামী ২৭ ডিসেম্বর বিশেষ সাধারণসভা (ইজিএম) আহ্বান করেছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ ডিসেম্বর।

গোল্ডেন সনের ক্যাটাগরি পরিবর্তন

পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি গোল্ডেন সন লিমিটেড ‘বি’ ক্যাটাগরি থেকে ‘জেড’ ক্যাটাগরিতে নেমে গেছে। কোম্পানিটি ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। এ কারণে কোম্পানিটি ‘জেড’ ক্যাটাগরিতে নেমে গেছে। উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী কোম্পানিটির শেয়ার কিনতে কোনো ঋণ সুবিধা পাবে না।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে