‘সেবায় এ দেহলীন’ গ্রন্থের মোড়ক উন্মোচন

জন্মদিনে শুভেচ্ছায় সিক্ত সূফী মিজান

  চট্টগ্রাম ব্যুরো

১৪ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

৭৫তম জন্মদিনে ফুলে ফুলে সিক্ত হলেন দেশের সূফী জগতের অগ্রদূত ও সফল উদ্যোক্তা, পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সূফী মোহাম্মদ মিজানুর রহমান। সোমবার রাতে নগরীর নাসিরাবাদ আবাসিক এলাকায় মহসিন ভিলায় এ আয়োজনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদ, শিল্পোদ্যোক্তা, গণমাধ্যম ব্যক্তিত্ব থেকে শুরু করে সূফী জগতের বরেণ্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। জন্মদিনে তার জীবন ও কর্ম নিয়ে লেখা প্রামাণ্যগ্রন্থ ‘সেবায় এ দেহলীন’ পুস্তকের মোড়ক উন্মোচন করা হয়।

সন্ধ্যায় শুরু হয় সূফী মোহাম্মদ মিজানুর রহমানের ৭৫তম খোশরোজ শরীফের আয়োজন। জন্মদিনে শুভেচ্ছা জানাতে গিয়ে তার এক গুণগ্রাহী বলেন, দেশের শিল্পপতিরা ব্যাংকের পেছনে দৌড়ান; কিন্তু একমাত্র সূফী মিজানুর রহমানের পেছনে দৌড়ায় দেশের প্রতিটি ব্যাংক। কারণ তিনি ঋণ নিয়ে ব্যবসা করেন নাÑ এটাই তার বিশেষত্ব। তার সততা, কর্মদক্ষতার কারণে পিএইচপি ফ্যামিলি আজ দেশের অন্যতম শীর্ষ শিল্প গ্রুপে পরিণত হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, একজন মানুষ জীবনে এত পরিশ্রম করেছেন যে, আজকে তিনি অনন্য অধ্যায়। মানুষকে আল্লাহ সৃষ্টি করেছেন মানব ও সৃষ্টির সেবা করার জন্য। সেটি করে যাচ্ছেন সূফী মিজানুর রহমান। তারা বলেন, দেহতত্ত্ব নিয়ে যে কয়েকজন মানুষ গবেষণা করেছেন, তার মধ্যে সূফী মিজান অন্যতম। দেহতত্ত্ব নিয়ে তার যে জ্ঞান, তা সত্যিই প্রশংসার দাবি রাখে।

রাত ৯টায় সূফী মিজানুর রহমানের কর্ম ও জীবন নিয়ে লেখা ‘সেবায় এ দেহলীন’ প্রামাণ্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন ভারতের দিল্লির হযরত নিজামউদ্দীন আউলিয়ার (র.) বংশধর ও মোতোয়ালি শাহসূফী হযরত নাজিম আলী নিজামী ও আজহার আলী নিজামী, জমিয়াতুল ফালাহ মসজিদের খতিব মাওলানা আবু তালেব ও হযরত শাহ আমানত দরগাহ শরীফের মোতোয়ালি শাহাজাদা শরফুদ্দীন মো. শওকত আলী খান শাহীন মিয়া।

প্রামাণ্যগ্রন্থ নিয়ে বলতে গিয়ে সূফী মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আমি সব সময় সৃষ্টির সেবা করতে চেয়েছি। আমি আল্লাহর একজন নগণ্য বান্দা। চেষ্টা করেছি ব্যবসাটাকে সেবা হিসেবে প্রতিষ্ঠা করার। আল্লাহর হালাল এই নিয়ামত যাতে আগামীতে বিভিন্ন দেশে প্রসারিত করতে পারি, সে প্রার্থনা করি। এই গ্রন্থে আমার জীবনের শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত তুলে আনার চেষ্টা করেছি। পিএইচপি ফ্যামিলির ব্যবসা শুরু হয়েছিল ১০০ টাকা দিয়ে। আজ এই পরিবার শতকোটি টাকার ব্যবসা করে সেবা দিয়ে যাচ্ছে। আমার জীবনের উত্থান-পতন, দুঃখ-আনন্দের কিছু অনুভূতি প্রকাশ করেছি। এ ছাড়া যারা আমাকে ভালোবেসে প্রশংসা জানিয়ে লিখেছেন, সেগুলো এই বইয়ে স্থান পেয়েছে। আশা করি বইটি সবার ভালো লাগবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আল্লামা মো. আলাউদ্দিন, মঈনুদ্দীন আসরাফি, নূর মোহাম্মদ আল কাদেরী, মৌলানা আবদুল মান্নান, পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন, পরিচালক ইকবাল হোসেন চৌধুরী, আনোয়ারুল হক, মোহাম্মদ আলী হোসেন সোহাগ, আমির হোসেন সোহেল, জহিরুল ইসলাম রিংকু, আক্তার পারভেজ হিরু, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরোয়ার, সাবেক সভাপতি আলী আব্বাস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান আবুল কালাম আজাদসহ দেশের বিশিষ্ট আলেম, সমাজসেবক, ব্যবসায়ী ও রাজনীতিবিদ।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে