রাস্তায় নেমেছেন বিনিয়োগকারীরা

  আবু আলী

১৪ মার্চ ২০১৮, ০০:০০ | আপডেট : ১৪ মার্চ ২০১৮, ০০:৪৬ | প্রিন্ট সংস্করণ

পুরোনো ছবি
চলমান অস্থিরতার প্রভাবে দেশের শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ব্যাপক দরপতনের শিকার হয়েছে। একই সঙ্গে লেনদেনে দেখা দিয়েছে খরা। ব্রোকারেজ হাউস থেকে রাস্তায় নেমেছেন বিনিয়োগকারীরা। বাজারের নেতিবাচক পরিস্থিতিতে জরুরি বৈঠক করেছে শেয়ারবাজারসংশ্লিষ্ট ৫ সংগঠন ও প্রতিষ্ঠান।

বাজারসংশ্লিষ্টরা জানান, গত কয়েক মাস ধরে প্রায় টানা দরপতন চলছে। দরপতন দীর্ঘায়িত হতে পারে বলে গুজব আছে। এমনিতে সাম্প্রতিক দরপতনে অনেকের বিনিয়োগ আটকে গেছে। এ অবস্থায় নতুন করে বিনিয়োগ করার সাহস করছেন না বিনিয়োগকারীরা। পরিস্থিতি এমনই দাঁড়িয়েছে, ইতিবাচক মূল্য সংবেদনশীল তথ্যও বিনিয়োগকারীদের আকৃষ্ট করছে না। উল্টো এমন খবরে সংশ্লিষ্ট শেয়ারের দর কমার ঘটনাও ঘটছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত ৫ কার্য দিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের মূলধন কমেছে ১২ হাজার কোটি টাকা। আর গতকাল একদিনে কমেছে ৪ হাজার কোটি টাকা। আলোচ্য সময়ে প্রধান সূচক কমেছে ২২৪ পয়েন্ট। আর লেনদেন নেমেছে ২শ কোটির ঘরে। গতকাল ডিএসইতে মোট ২৮২ কোটি টাকার লেনদেন হয়েছে।

বাজার বিশেষজ্ঞরা জানান, অর্থবাজারে ভয়াবহ টাকার সংকট পুঁজিবাজারেও পড়েছে।

এ বিষয়ে ডিবিএর সাবেক প্রেসিডেন্ট আহমেদ রশিদ লালী আমাদের সময়কে বলেন, সদ্য ঘোষিত মুদ্রানীতিতে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ সীমা কমিয়ে দেয়। ব্যাংকগুলো আগে যে বাড়তি ঋণ বিতরণ করেছে সেগুলো সমন্বয় করতে গিয়ে এখন নতুন ঋণ দিতে পারছে কম। যে কারণে শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারছে না। এ ছাড়া সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) কলমানি থেকে ধার করে বিনিয়োগ করে। এ ছাড়া বিভিন্ন ব্যাংক থেকে তারা কিছু স্থায়ী আমানতও সংগ্রহ করেছে। সেগুলো এখন ফেরত দিতে হচ্ছে। যে কারণে বাজারে টাকার সংকট প্রকট হয়েছে। এ সংকট থেকে উত্তরণে এডিআর রেশিও কমানোর পরামর্শ দেন তিনি। এ ছাড়া সঞ্চয়পত্র এবং ব্যাংক ঋণের সুদহার কমাতে হবে, তা না হলে বাজার ঘুরে দাঁড়াবে না।

বিনিয়োগকারীদের বিক্ষোভ : শেয়ারবাজারে টানা দরপতনের প্রতিবাদে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। গতকাল বাংলাদেশ শেয়ারবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশিদ চৌধুরী বলেন, শেয়ারবাজারে পরিকল্পিতভাবে দরপতন ঘটানো হচ্ছে। এর প্রতিবাদে আমরা রাস্তায় নেমেছি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে