বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াতে নতুন উদ্যোগ

ছোট-মাঝারি প্রকল্পও বাস্তবায়ন হবে পিপিপির আওতায়

  আবু আলী

১৬ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দীর্ঘ সময় ধরেই বেসরকারি খাতের বিনিয়োগে স্থবিরতা রয়েছে। গত প্রায় ১০ বছর ধরেই বেসরকারি খাতের বিনিয়োগ মোট জিডিপির ২৩ শতাংশ আটকে রয়েছে। বিনিয়োগে খরা কাটাতে নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। বেকার সমস্যার সমাধানে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করতে চায় সরকার। এ জন্য বেসরকারি খাতের বিনিয়োগকে কমপক্ষে ২৮ শতাংশে উন্নীত করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। সরকারি-বেসরকারি উভয় খাতের বিনিয়োগ মোট জিডিপির ৩৩ শতাংশে উন্নীত করতে চায়।

সূত্র জানিয়েছে, জাতীয় সংসদ নির্বাচনের আগে বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াতে ছোট এবং মাঝারি প্রকল্পও বাস্তবায়ন করা যাবে পাবলিক ও প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায়। এ জন্য পিপিপির বিনিয়োগ নীতিমালায় সংশোধন আনা হয়েছে। সরকার নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে শুধু বৃহৎই নয়, এখন থেকে ছোট-মাঝারি প্রকল্পগুলোও পিপিপির আওতায় বাস্তবায়ন করা হবে। ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি বৈঠক করেছে। বৈঠকে নীতিগতভাবে এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

পিপিপিতে বড় প্রকল্প বাস্তবায়নের কথা মাথায় রেখে নীতিমালা তৈরি করা হয়েছিল। এ জন্য বিনিয়োগের সর্বনিম্নœ সীমা ধরা হয় ২৫০ মিলিয়ন ডলার। এখন তা সংশোধন করে বিনিয়োগের নিম্নসীমা ১৫০ মিলিয়ন ডলার করা হয়েছে। ফলে এখন থেকে শুধু বৃহৎ নয়, ছোট ও মাঝারি প্রকল্পও

পিপিপির আওতায় বাস্তবায়ন করা যাবে। পাশাপাশি সরকারি অর্থায়নে বাস্তবায়নযোগ্য প্রকল্পে অন্য কোনো দেশ চাইলে পিপিপির আওতায় বিনিয়োগ করতে পারবে।

সূত্র জানিয়েছে, পিপিপির নীতিমালায় সংশোধন আনা হয়েছে। সংশোধিত নীতিমালায় সর্বনিম্ন বিনিয়োগের সীমা কমিয়ে আনা হয়েছে। আগে বেসরকারি বিনিয়োগকারীদের সরকারের সঙ্গে প্রকল্প বাস্তবায়নের সহযোগী হিসেবে নেওয়ার বিধান ছিল। সংশোধিত নীতিমালায় সরকারের সঙ্গে অন্য দেশের সরকারি বিনিয়োগ নেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে।

ইতোমধ্যে জাপান সরকার পিপিপির মাধ্যমে ৮টি প্রকল্পের প্রস্তাব দিয়েছে। এর মধ্যে দাশিয়ারছড়ায় ইনল্যান্ড কন্টেইনার ডিপো, ঢাকার কমলাপুরে ও ঢাকা এয়ারপোর্টে মাল্টিমডেল হাব তৈরির প্রকল্প। এর বাইরে জাপান তাদের আরও ৪ প্রকল্পের সংশোধিত প্রস্তাব দিয়েছে পিপিপি কর্তৃপক্ষের মাধ্যমে। এগুলো হলো চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত হাইওয়ের উন্নয়ন, দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ কাজ।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে