বিত্তশালী কর ফাঁকিবাজ চিহ্নিত করতে কাজ করছে এনবিআর

  নিজস্ব প্রতিবেদক

১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশের বিত্তশালীরা ঠিকভাবে কর পরিশোধ করছেন কিনাÑতা তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া। তিনি বলেন, কমিশনারেট অফিসগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে বিষয়টি রিভিউ করার জন্য। গতকাল বিসিএস একাডেমিতে ৬ মাসব্যাপী বিভাগীয় বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে এসব কথা বলেন তিনি। নতুন নিয়োগপ্রাপ্ত ৩৬তম বিসিএস (কর) ক্যাডারের ৩৯ জন সহকারী কর কমিশনারসহ ৪২জন সহকারী কর কমিশনার এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।

বিসিএস (কর) একাডেমির মহাপরিচালক বজলুল কবির ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়াউদ্দিন মাহমুদ এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) অ্যাসোসিয়েশনের

সভাপতি ও কর কমিশনার (কর অঞ্চল-০৮) মো. সেলিম আফজাল। এ ছাড়াও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর ফাঁকির কারণে ধনীরা আরও ধনী হচ্ছে কিনাÑএমন প্রশ্নে এনবিআর চেয়ারম্যান আরও বলেন, দেশে ধনীরা যে সবসময় কর ফাঁকি দেয় তা নয়। তারা করও দেয়। আবার দেশের উন্নয়নে অংশ নেয়। তবে সবাই ঠিকমতো কর দিচ্ছে কিনা দেখা হচ্ছে। মনিটরিং হচ্ছে। আমাদের জিডিপির তুলনায় ট্যাক্স রেশিও কম। এ জন্য করদাতার সংখ্যা বাড়াতে হবে। তবে জোর জবরদস্তি নয়। সবার সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে কাজ করতে হবে। মোশাররফ হোসেন আরও বলেন, শহরে নতুন নতুন বাড়িওয়ালার পাশাপাশি গ্রামাঞ্চলেও করের পরিধি বাড়াতে হবে। এ জন্য অনেককে গ্রামে পোস্টিং দেওয়া হয়েছে। শহরের বাইরে পোস্টিং পাওয়া কর্মকর্তাদের উদ্দেশে এনবিআর চেয়ারম্যান বলেন, আপনারা প্রথমে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও চেয়ারম্যান প্রার্থী এবং মেম্বারসহ এলাকায় বিত্তশালীদের চিহ্নিত করে আয়কর রিটার্নের আওতায় আনবেন। কারণ ২০১৮-১৯ অর্থবছরের আয়ের লক্ষ্যমাত্রা পূরণে রাজস্ব আহরণ খুবই গুরুত্বপূর্ণ।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে