এলপিজির কৃত্রিম সংকটের আশঙ্কা

বটলিং প্ল্যান্টে গ্যাস সরবরাহ বন্ধ

  চট্টগ্রাম ব্যুরো

০৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশের বাজারে বোতলজাত (সিলিন্ডার) এলপিজির কৃত্রিম সংকট সৃষ্টির আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। আমদানিকারকরা স্থানীয় পর্যায়ে সরবরাহ বন্ধ করে দেওয়ায় এ আশঙ্কা তৈরি হয়েছে। গত ১২ নভেম্বর এলপিজি অপারেটর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলওএবি) বটলিং প্ল্যান্টগুলোয় বাল্ক এলপিজি সরবরাহ বন্ধ করে দেয়। বাজারে এলপিজির কৃত্রিম সংকট লাঘব, ব্যবসায়ীদের সমান সুযোগ এবং ভোক্তা অধিকার রক্ষার দাবি জানিয়েছেন চট্টগ্রামের ব্যবসায়ীরা।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম আমাদের সময়কে বলেন, এলপিজি অপারেটর্স অ্যাসোসিয়েশন এলপিজি সরবরাহ বন্ধের সিদ্ধান্তে ইতোমধ্যেই দেশের বাজারে বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। সৃষ্ট কৃত্রিম সংকটের কারণে জনদুর্ভোগের পাশাপাশি ভোক্তা অধিকার লঙ্ঘিত হচ্ছে। অ্যাসোসিয়েশনের নামে হঠাৎ এমন একতরফা সিদ্ধান্তের মাধ্যমে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে কয়েক ব্যবসায়ী মনোপলি ব্যবসা পরিচালনার পাঁয়তারা করছেন কিনা তা খতিয়ে দেখা প্রয়োজন বলে মনে করেন মাহবুবুল আলম।

মাহবুবুল আলম আরও জানান, বিষয়টি প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানকে অবহিত করা হয়েছে।

জানা গেছে, বাংলাদেশে কয়েকটি কোম্পানি এলপিজি আমদানি করে থাকে। তাদের কাছ থেকে নিয়ে ছোট ছোট বিভিন্ন কোম্পানি সিলিন্ডারে ভরে সরবরাহ করে থাকে। আমদানিককারক প্রতিষ্ঠানগুলো বর্তমানে সরবরাহ বন্ধ রাখায় স্থানীয় পর্যায়ে গড়ে ওঠা কোম্পানিগুলো গ্যাস পাচ্ছে না। এতে সংকট তৈরি হয়েছে। এরই মধ্যে দামও বাড়তে শুরু করেছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে