বাবুগঞ্জে প্রধান শিক্ষক নেই ৫১ প্রাথমিক বিদ্যালয়ে

  আরিফুর রহমান, বাবুগঞ্জ

১৩ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বরিশালের বাবুগঞ্জ উপজেলার ১৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৫১টিতে প্রধান শিক্ষক ও ২৩টি সহকারী শিক্ষক পদ দীর্ঘদিন ধরে শূন্য। এতে ব্যাহত হচ্ছে পাঠদান।

১৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় মোট পদ রয়েছে ৬৬৫টি। দীর্ঘদিন ধরে নিয়োগ ও পদোন্নতি না থাকায় এবং মৃত্যুজনিত কারণ, বদলি ও অবসরে চলে যাওয়ায় ১০২টি পদ শূন্য হয়। সহকারী শিক্ষক পদে নিয়োগ না দেওয়ায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

জাহাঙ্গীরনগর (সাবেক আগরপুর) ইউনিয়নে মোট সরকারি প্রাথমিক বিদ্যালয় ২৫টি। এর মধ্যে ২১টিতে প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে।

মানিককাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সেলিম খান জানান, জাহাঙ্গীরনগর ইউনিয়নের যোগাযোগব্যবস্থা ভালো নয়।

এ ছাড়া অনেক এলাকা নদীবেষ্টিত। তাই অনেক শিক্ষক ওই ইউনিয়নের স্কুলে যেতে অনীহা প্রকাশ করেন। কোনো কোনো শিক্ষক বরিশাল থেকে এসে ক্লাস নেন। শিক্ষকদের উপস্থিত সন্তোষজনক নয়।

প্রতাবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হানিফ বলেন, তার স্কুলে পদ ৫টি। কিন্তু প্রধান শিক্ষক ও একজন সহকারী শিক্ষক অবসরে যাওয়ায় বর্তমানে পাঠদানে সংকট সৃষ্টি হচ্ছে। উত্তর রফিয়াদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, তার স্কুলে পদ ৫টি। কিন্তু প্রধান শিক্ষক মৃত্যুর পর থেকে শিক্ষক রয়েছেন দুইজন। ৫ বছর ধরে প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা কেএম তোফাজ্জল হোসেন জানান, দির্ঘদিন ধরে নিয়োগ ও পদোন্নতি না থাকা এবং বদলি, মৃত্যু ও অবসরে চলে যাওয়ায় এসব পদ শূন্য হয়েছে। যোগ্য সহকারী শিক্ষক না পাওয়ায় তাদের পদোন্নতি দিতে পারছেন না বলেও জানান তিনি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে