অদ্ভুত রীতিতে ভ্যালেন্টাইন ডে পালন

  ফয়সাল স্বরূপ

১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:১৮ | প্রিন্ট সংস্করণ

ফ্রান্স : প্রেম যেমন মধুর, প্রেমে প্রত্যাখ্যানের জ্বালা আবার ততই করুণ। মনের আবেদনে সাড়া না দেওয়ার জন্য মেয়েদেরই সুখ্যাতি থাকলেও কদাচিৎ যে তা ছেলেরাও করে না এমন না। ফ্রান্স তো এমনিতেই ভালোবাসার স্বর্গভূমি। কালে কালে কত শিল্পীর গল্প-কবিতা-গান ও চিত্রে ভালোবাসার মহত্ত্বই প্রকাশিত হয়েছে। কিন্তু সেই ফ্রান্সের মেয়েরাই সহ্য করতে পারেনা যখন কেউ তাদের প্রেমের সাড়া না দেয়। যেসব মেয়ে তাদের পছন্দের পাত্রদের সঙ্গে এখনো গাঁটছড়া বাঁধতে পারেনি, তারা একত্রিত হয়ে তাদের সেই পছন্দের পাত্রদের ছবি আগুনে পোড়ায়। তবে সম্প্রতি ফ্রান্স সরকার এই রীতি পালনের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

ওয়েলস : ব্রিটেনের ওয়েলস শহরবাসীদের আবার অন্যরকম রীতি এই ভালোবাসার দিনে। উপকূলবর্তী এ শহরের মানুষগুলো একটু ভোজনরসিক। ওয়েলসের প্রেমিক-প্রেমিকা ভ্যালেন্টাইন ডেতে পরস্পরকে হার্ট আকৃতির চামচ উপহার দেয়। চামচ দিয়ে একদিকে যেমন ভবিষ্যৎ সংসারের ইঙ্গিত দেয়, আবার হার্ট শেপের এক রকম চামচ দিয়ে তারা পরস্পরের প্রতি ভালোবাসাও প্রমাণ করে। তা ছাড়া তারা হার্ট আকৃতির কেক, বিস্কুট, চকোলেট ইত্যাদি খাবার তৈরি করে সঙ্গীর জন্য।

স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চল : ডেনমার্ক, সুইডেন, নরওয়ে এসব স্ক্যান্ডিনেভিয়ান দেশে ভ্যালেন্টাইন রীতি বেশ সামাজিক ধরনের। এখানে ভ্যালেন্টাইনের দিন যে কেউ যে কাউকে বেনামে চিঠি লিখে পাঠায়। চিঠিতে নাম না লিখে নামের জায়গায় অক্ষরগুলোর পরিবর্তে ডট চিহ্ন বসিয়ে দেয়। কখনো বা কোনো ধাঁধা, কোনো কবিতা লিখে পাঠায়, কেউ বা কাগজের বিভিন্ন ওরিগ্যামি তৈরি করে পাঠায়Ñ কিন্তু বেনামে। প্রেরককে চিনে যদি ঠিকঠাক অনুমান করে সেই চিঠির উত্তর দিতে পারে কেউ, তবে ইস্টার ডেতে সে চিঠিদাতার কাছ থেকে একটা ডিম পাবে। আর ভুল হলে চিঠিদাতাকে একটা ডিম দিতে হবে। ধারণা করুন, এই ডিম দেওয়া-নেওয়ার ছলে কতজনের মন দেওয়া-নেওয়ার কাজটাও সারা হয়ে যায়।

সেøাভেনিয়া : ইউরোপের এক ছোট্ট দেশ সেøাভেনিয়া। এ দেশে প্রেমিকদের ভ্যালেন্টাইন ডেতে ভালোবাসার জন্য চড়া মূল্য দিতে হয়। সঙ্গীর জন্য ভালোবাসার প্রমাণ দিতে প্রেমিকরা একটা মাঠের মধ্য দিয়ে খালি পায়ে হাঁটে। একেই তো সেøাভেনিয়া শীতপ্রধান দেশ, আবার ফেব্রুয়ারির সময় থাকে আরও বেশি ঠা-া। বরফে মোড়ানো মাঠের মধ্যে থাকে বিভিন্ন রকম প্রতিবন্ধক, যেমন কোথাও থাকে কাঁটা বিছানো, কোথাও বা কাঠপোড়া কয়লা। অনেকে মাঠ পার করতে ব্যর্থ হলেও প্রেমিকার মন জয় তার আগেই নিশ্চিত করে রাখেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে