মেসিকে জ্বলে উঠতে হবে

  অনলাইন ডেস্ক

৩০ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সালাম মুর্শেদীর কলাম আজ থেকে নকআউট পর্বের যুদ্ধ শুরু হচ্ছে। এ পর্বে প্রত্যেক দলের খেলার কৌশলে অনেক পরিবর্তন আসবে। ৯০ মিনিটের সঙ্গে যোগ হতে পারে আরও ৩০ মিনিট। পরে খেলা গড়াতে পারে টাইব্রেকারেও। এসব বিবেচনা করেই কোচরা কৌশল ঠিক করবেন। সব দিক থেকে সতর্ক থাকবে দলগুলো। কেননা ভুল হলেই মাসুল দিতে হবে। ধরতে হতে পারে বাড়ির পথ। এসব বিষয় মাথায় রেখেই খেলতে নামবে সেরা ১৬টি দল। ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি আমি মোটেও সহজ দেখছি না। ম্যাচটি লাতিন আমেরিকা বনাম ইউরোপের। সেয়ানে সেয়ানে লড়াই হবে। গ্রুপপর্বে খাদের কিনারা থেকে ফিরে এসেছে আর্জেন্টিনা। দলটিকে টেনে এনেছেন মেসি। অসম্ভবকে সম্ভবে পরিণত করতে পারে এই বিশ্বখ্যাত ফুটবলার। শেষ ম্যাচটিতে জয় পাওয়ায় আত্মবিশ্বাস বেড়েছে মেসির। তবে ফ্রান্সের বিপক্ষে মেসিকে অসাধারণ খেলতে হবে। গত বিশ্বকাপে সেরা ফুটবলার হয়েছিলেন। আর্জেন্টিনার ত্রাণকর্তা। দিয়েগো ম্যারাডোনা যেমন আর্জেন্টিনা দলকে একাই টেনেছেন, ঠিক একই কাজটি করছেন মেসি। তবে কোয়ার্টার ফাইনালে উঠতে হলে মেসিকে জ্বলে উঠতে হবে। গত ম্যাচে যেভাবে ছন্দে ফিরেছে আর্জেন্টিনা, আমার মনে হচ্ছে এ ম্যাচেও ভালো করার সুযোগ আছে তাদের।

ফ্রান্স দলে তারকা ফুটবলারে ভরা। ডিফেন্স, মিডফিল্ড ও আক্রমণ ভাগ শক্ত তাদের। তবে আর্জেন্টিনাকে হারাতে হালে পগবা, গ্রিজম্যান, এমবাপ্পে, দেম্বেলেদের আসল পারফরম্যান্স উপহার দিতে হবে। রাশিয়া বিশ্বকাপে তরুণ দল নিয়ে এসেছে তারা। তাদের খেলোয়াড়দের গড় বয়স ২৬। অন্যদিকে আর্জেন্টিনা দলের খেলোয়াড়দের গড় বয়স ২৯-এরও বেশি। নকআউট পর্বে লম্বা সময় দম নিয়ে খেলতে হবে। সে ক্ষেত্রে তরুণ দল এগিয়ে থাকবে। তবে অভিজ্ঞতাও বড় ফ্যাক্টর। এদিক দিয়ে আবার আর্জেন্টিনা এগিয়ে। তবে আমি কাউকেই ফেভারিট বলব না।

উরুগুয়ে-পর্তুগালের ম্যাচটিও লাতিন আমেরিকা-ইউরোপের লড়াই। প্রতি বিশ্বকাপেই ভালো খেলে ভালো পজিশনে থাকে উরুগুয়ে। তাদের ফুটবল ইতিহাস বেশ সমৃদ্ধ। এই দলে কাভানি-সুয়ারেজের মতো গোল স্কোরার রয়েছেন। দুজন সুযোগসন্ধানী ফুটবলার। উরুগুয়ের বিপক্ষে পর্তুগালকে ভালো করতে হলে রোনালদোকে সেরা পারফরম্যান্স করতে হবে। গ্রুপ পর্বে মরক্কোর সঙ্গে ভালো ফুটবল খেলেনি পর্তুগাল; হতাশ করেছে। রোনালদো খেলার শুরুর দিকে গোলটি না করলে জয় পেত না তারা। তবে রোনালদো রিয়াল মাদ্রিদে যেভাবে খেলেন, সেভাবে ভালো করতে পারলে উরুগুয়ের বিপক্ষে পর্তুগাল শিবিরে হাসি ফুটতে পারে। এ ম্যাচেও আমি কাউকে ফেভারিট বলছি না।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে