দেশে দেশে মা দিবস

  শামস বিশ্বাস

১৪ মে ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আফ্রিকীয় দেশগুলো : বহু আফ্রিকীয় দেশ ব্রিটিশ প্রথানুযায়ী মা দিবস পালন করে। যদিও আফ্রিকার বৈচিত্র্যময় সংস্কৃতির মধ্যে মায়েদের সম্মানে এমন অনেক অনুষ্ঠান এবং উৎসব আছে, যা আফ্রিকায়, ইউরোপীয় উপনিবেশ গড়ে ওঠার বহু যুগ আগে থেকেই চলে আসছে।

বলিভিয়া : বলিভিয়ায় ২৭ মে মা দিবস পালিত হয়। অধুনা কোচাবাম্বা শহরে ১৮১২ সালের ২৭ মে সংঘটিত করনিলার যুদ্ধের স্মৃতিস্মারক হিসেবে এই দিনটিকে মা দিবসরূপে আইনি স্বীকৃতি দেওয়া হয়। এই যুদ্ধে দেশের স্বাধীনতার জন্য লড়াইরত অনেক নারীকে স্পেনীয় সৈন্যবাহিনী নৃশংসভাবে হত্যা করে।

চীন : চীনের মা দিবস ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে। কারনেশন সেখানে জনপ্রিয়তম উপহার এবং সবথেকে বেশি বিক্রীত ফুল। ১৯৯৭ সালে দরিদ্র মায়েদের সাহায্য করার জন্য, বিশেষ করে পশ্চিম চীনের গ্রামাঞ্চলের দরিদ্র মায়েদের কথা মানুষকে মনে করানোর জন্য এই দিনটিকে চালু করা হয়।

গ্রিস : গ্রিসে যিশুকে মন্দিরে পেশ করার ইস্টার্ন অর্থডক্স ফিস্ট ডের সঙ্গেই পালন করা হয় মা দিবস। যেহেতু থিওটকস (ঈশ্বরের মাতা) যিনি এই ফিস্টের (ভোজ) বিশিষ্ট চরিত্র এবং তিনিই যিশুকে জেরুজালেমের মন্দিরে এনেছিলেন, তার জন্য এই পর্বটি মায়েদের সঙ্গে সংযুক্ত।

ইরান : ইরানের ইসলামিক ক্যালেন্ডারের জুমাদা-আল-থানি মাসের ২০ তারিখে ‘মা দিবস’ পালন করা হয়। তারিখটি হযরত মুহম্মদ (সা)-এর কন্যা হয়রত ফাতেমার (রা)-এর জন্মদিনকে সামনে রেখে পালিত হয়। নারীবাদী আন্দোলনে সমর্থন জোগানো এবং ঐতিহ্য মাফিক আদর্শ পরিবারের মডেল তুলে ধরার জন্য ইরানীয় বিপ্লবের পর এই দিন পালন করা হয়। আগে শাহ রাজত্বে এটি ইরানীয় পঞ্জিকার ২৫ আজার পালিত হতো।

জাপান : প্রাথমিকভাবে শোয়া যুগে রানী কজুনের (রাজা আকিহিতোর মা) জন্মদিনটিকেই মা দিবস হিসেবে পালন করা হতো জাপানে। এখন এটি একটি জনপ্রিয় দিন। বিশেষত কারনেশন আর গোলাপ উপহার হিসেবে দেওয়া হয় এই দিনে।

নেপাল : বৈশাখ (এপ্রিল) মাসে হয় মাতা তীর্থে অনুসি বা একপক্ষব্যাপী মাতৃ তীর্থযাত্রা। এই উৎসবটি পালিত হয় অমাবস্যার সময় যার জন্য এটির নাম মাতা তীর্থে অনুসি। মাতা মানে মা, তীর্থ মানে তীর্থযাত্রা। উৎসবটিতে মৃত মায়েদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানো হয় এবং জীবিত মায়েদের উপহার দেওয়া ও সম্মান জানানো হয়। কাঠমান্ডু উপত্যকার পূর্বদিকে অবস্থিত মাতা তীর্থে যাওয়া এই উৎসবের একটি অঙ্গ।

থাইল্যান্ড : থাইল্যান্ডে মা দিবস পালিত হয় থাইল্যান্ডের রানীর জন্মদিনে।

রোমানিয়া : রোমানিয়াতে দুই ধরনের আলাদা ছুটির দিন আছে: মা দিবস আর মহিলা দিবস।

যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড : যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে ইস্টের সানডের ঠিক তিন সপ্তাহ আগে লেন্টের চতুর্থ রবিবার মাদারিং সানডে পালিত হয়। খুব সম্ভবত ষোড়শ শতকের বছরে একবার নিজের মাদার চার্চ বা প্রধান গির্জায় যাওয়ার খ্রিস্টীয় রেওয়াজ থেকেই এর উৎপত্তি। এর মূল তাৎপর্য হলো যে, মায়েরা তাদের সন্তানদের সঙ্গে মিলিত হবেন। অনেক ঐতিহাসিকের মতে, যুবতী শিক্ষানবিশদের এবং অন্য যুবতীদের তাদের মালিকরা কাজ থেকে অব্যাহতি দিতো তাদের পরিবারের সঙ্গে দেখা করার জন্য। ধর্মনিরপেক্ষিকরণের ফলে এখন এই দিনটি মূলত মায়ের প্রতি সম্মান জানানোর দিন। যদিও বহু গির্জা এটিকে এখনো সেই ঐতিহাসিকভাবে দেখতেই পছন্দ করে, যেখানে থাকে যিশু খ্রিস্টের মা মেরি ও মাদার চার্চের মতো ঐতিহ্যবাহী রীতির প্রতি শ্রদ্ধা নিবেদন।

মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা : মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা মে মাসের ২ তারিখে মা দিবস পালন করে।

ভিয়েতনাম : ভিয়েতনামে মা দিবসকে বলা হয় লে ভূ-লান এবং চন্দ্র পঞ্জিকা অনুযায়ী সপ্তম মাসের পঞ্চদশ দিনে এটি পালিত হয়। যাদের মায়েরা জীবিত, তারা ঈশ্বরকে কৃতজ্ঞতা জানায় আর যাদের মায়েরা পরলোক গমন করেছেন, তারা প্রার্থনা করে মৃত মায়েদের আত্মার শান্তি কামনা করে।

গ্রন্থনা : শামস বিশ্বাস

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে