বার্থওয়েটের পর পোলার্ড-ঝড় ঢাকাকে জেতালেন জহুরুল

  ক্রীড়া প্রতিবেদক

১৫ নভেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তারকায় ঠাসা দল ঢাকা। তাদের কাছে ১২০ বলে ১৫৭ রান তোলাটা নিশ্চয় কঠিন কিছু নয়! তার পরও সাকিব, লুইস, আফ্রিদিদের নিয়ে গড়া দলটিকে কঠিন পরীক্ষাই দিতে হলো। সে পরীক্ষায় ঢাকাকে পাস করিয়ে মাঠ ছাড়লেন ‘লোকাল বয়’ জহুরুল ইসলাম অমি। অবশ্য ঢাকার জয়ে আরও একজনের অবদান রয়েছে। তিনি কাইরন পোলার্ড। সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে ২৪ বলে ৫৫ রানের টনের্ডো ইনিংস খেলেছেন। পোলার্ড দলকে জয়ী করে মাঠ ছাড়তে পারেননি; জহুরুল ইসলাম অমি পেরেছেন। খুলনার বিপক্ষে তার ৩৯ বলে অপরাজিত ৪৫ রানের ইনিংসের সুবাদেই ৪ উইকেটে জয় পেয়েছে ঢাকা।

বিপিএলে ঢাকা পর্বের প্রথম দুই দিনের ম্যাচে দর্শক ছিল না গ্যালারিতে। গতকাল অবশ্য ঢাকা-খুলনার মধ্যকার ম্যাচে দর্শক-সমাগম ছিল চোখে পড়ার মতো। দর্শকের রোমাঞ্চকর এক ম্যাচই উপহার দিয়েছে দুদল। খুলনার হয়ে বিস্ফোরক ব্যাটিং করেছেন কার্লোস বার্থওয়েট; আর ঢাকার হয়ে পোলার্ড। চার-ছক্কা হাঁকিয়ে দর্শককে ব্যাটিং বিনোদন দিয়েছেন এ দুই বিদেশি ক্রিকেটার। ঢাকা-খুলনা ম্যাচে মোট ১২টি ছক্কার প্রদর্শনী ছিল। তবে মজার ব্যাপার হচ্ছে, এ ১২টি ছক্কার মধ্য ছয়টি হাঁকিয়েছেন বার্থওয়েট, বাকি ছয়টি পোলার্ড।

খুলনা মাঝারি মানের স্কোর পেয়েছে বার্থওয়েটের ব্যাটেই। দলটি ৭১ রানের মধ্য ৪ উইকেট হারিয়ে ফেলে। ছয় নম্বরে ব্যাটিংয়ে নেমেই ঢাকার বোলারদের বিপক্ষে রীতিমতো তা-ব চালান বার্থওয়েট। তার ২৯ বলে অপরাজিত ৬৪ রানের ইনিংসটি সাজানো ছিল চারটি চার ও ছয়টি ছক্কায়। এ ছাড়া ওপেনার নাজমুল হোসেন শান্ত ২৪, রিলে রুশো ৩৪ রান করেন। শেষ দুই ওভারে খুলনা তুলেছে ৩১ রান।

ঢাকার ব্যাটসম্যানদের শুরু থেকেই চেপে ধরেন খুলনার বোলাররা। ৪১ রান তুলতেই ঢাকা হারায় এভিন লুইস, শহিদ আফ্রিদি, ক্যামেরন ডেলপোর্ত, সুনিল নারাইন ও সাকিব আল হাসানের উইকেট। খাদের কিনার থেকে দলকে টেনে তোলেন জহুরুল ইসলাম ও কাইরন পোলার্ড। বিশেষ করে পোলার্ডের ঝড়ো ব্যাটিং ছাড়া ম্যাচটি জিততে পারত না ঢাকাÑ ম্যাচশেষে এমনটাই বলেছেন জহুরুল ইসলাম। ২৪ বলে তিনটি চার ও ছয়টি ছক্কার সাহায্যে ৫৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন পোলার্ড। তার পরও শেষ ওভারে ম্যাচটি জমে উঠেছিল। ম্যাচের ভাগ্য দোদুল্যমান ছিল। ৬ বলে জয়ের জন্য ঢাকার দরকার ছিল ৬ রান। বার্থওয়েটের করা ওই ওভারের প্রথম দুই বলে কোনো রান নিতে পারেননি ম্যাচসেরা জহুরুল। তৃতীয় বলে লেগবাই থেকে আসে এক রান। চতুর্থ বলে মোসাদ্দেক নেন এক রান। শেষ ২ বলে দরকার ছিল ৪ রান। পঞ্চম বলটি আবারও ইয়র্কার মারেন বার্থওয়েট। বলটি রিভার্স স্কুপ করে বাউন্ডারিতে পাঠান জহুরুল। এরই মধ্য দিয়ে শ্বাসরুদ্ধকর ম্যাচের সমাপ্তি ঘটে। চার ম্যাচ খেলা ঢাকা টানা তৃতীয় জয় পেল। টেবিলের শীর্ষেও রয়েছে সাকিবরা। চতুর্থ ম্যাচে দ্বিতীয় হারের তিতকুটে স্বাদ পেল মাহমুদউল্লাহর খুলনা।

সংক্ষিপ্ত স্কোর

খুলনা : ২০ ওভারে ১৫৬/৫ (শান্ত ২৪, রুশো ৩৪, বার্থওয়েট ৬৪*; আবু হায়দার ২/৪০)। ঢাকা : ১৯.৫ ওভারে ১৫৭/৬ (সাকিব ২০, জহুরুল ইসলাম ৪৫*, পোলার্ড ৫৫; শফিউল ২/২৪)।

ফল: ঢাকা ৪ উইকেটে জয়ী। ম্যাচসেরা : জহুরুল ইসলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে