যুব এশিয়া কাপ

ভারতকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ

  ক্রীড়া প্রতিবেদক

১৫ নভেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ জাতীয় দলের দক্ষিণ আফ্রিকায় ব্যর্থ সফরের পর বিপিএলে ব্যস্ত তামিম-সাকিব-মুশফিকরা। কিন্তু বিপিএলেও প্রত্যাশিত পারফরম্যান্স দেখাতে পারছেন না জাতীয় দলের ক্রিকেটাররা। বিদেশি ক্রিকেটাররাই আলো কাড়ছেন। তবে বিপিএল ছাপিয়ে যুব এশিয়া কাপে নজর কাড়ছে বাংলাদেশের যুব ক্রিকেটাররা। মালয়েশিয়ার কুয়ালালামপুরে চলমান অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে গ্রুপ পর্বে টানা তিন ম্যাচেই দারুণ জয় পেয়েছে বাংলাদেশ। গতকাল গ্রুপের তৃতীয় ম্যাচে বাংলাদেশ ৮ উইকেটে হারিয়েছে ভারতকে। এ জয়ে গ্রুপের সেরা দল হিসেবে সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। ১৭ নভেম্বর সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। অন্যদিকে বাংলাদেশের কাছে হেরে টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল ভারত। এই প্রথমবারের মতো যুব এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল দলটি।

আগের দিন স্বাগতিক মালয়েশিয়াকে ২৬২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। এ আনন্দের রেশ কাটতে না কাটতেই ভারতের বিপক্ষেও দাপুটে জয় তুলে নিল বাংলাদেশের যুবারা। বৃষ্টিবিঘিœত ম্যাচে পুরো ৫০ ওভারের খেলা হয়নি। বৃষ্টির বাধায় ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৩২ ওভারে। টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৮৭ রান তোলে ভারত। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জয়ের জন্য বাংলাদেশ লক্ষ্য পায় ১৯০ রানের। জবাবে চার ওভার হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় তারা। ব্যাট করতে নেমে নাইম-পিনাক উদ্বোধনী জুটিতে ৮২ রানের দারুণ সূচনা এনে দেন। তিনটি চার ও দুটি ছক্কায় ৩৮ রান করে নাইম আউট হন। তাকে ফিরিয়ে শুরুর জুটি ভাঙেন মানদীপ সিং। এর পর আসিফও আউট হন। দ্রুত দুই উইকেট পতন হলেও পিনাক ও আগের ম্যাচের সেঞ্চুরিয়ান তৌহিদ হৃদয় দলকে এগিয়ে নেন। তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৮৩ রানের জুটি গড়ে বাংলাদেশকে জয়ের বন্দরে পৌঁছে দেন তারা। পিনাক ৭৭ বলে অপরাজিত ৮১ রান করেন। ছয়টি চার ও তিনটি ছক্কা হাঁকান তিনি। মাত্র ৩২ বলে দুটি চার ও চারটি ছক্কায় অপরাজিত ৪৮ রান করেন হৃদয়। আগে ব্যাট করতে নামা ভারত ইনিংসের শুরু থেকেই উইকেট হারায়। ফলে বড় রানের পুঁজি পায়নি তারা। তাদের পক্ষে সর্বোচ্চ ৩৯* রান করেন সালমান। অনুজ করেন ৩৪ রান। ৪৩ রান দিয়ে ৩ উইকেট নেন রবিউল হক। নাঈম হাসান ও আফিফ হোসেন নেন দুটি করে উইকেট।

গত মাসে ঘরের মাঠে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের কাছে সিরিজ হেরে ধাক্কা খেয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ঘরের মাঠে হতাশ হলেও এশিয়া কাপে নেপালকে হারিয়ে আত্মবিশ্বাস ফেরে যুবাদের। এর পর মালয়েশিয়া ও ভারতের বিপক্ষে দারুণ জয় পেয়েছে তারা। সামনে ফাইনালে ওঠার লড়াই। এ যুব দলের দিকে নিশ্চয়ই নজর থাকছে বাংলাদেশ ক্রিকেটের নির্বাচকদের। কেননা যুব দলে দারুণ পারফরম্যান্স দেখিয়েই জাতীয় দলে জায়গা করে নেন মেহেদী হাসান মিরাজ ও সাইফুদ্দিনরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে