শেষ চারের রোমাঞ্চ

  ক্রীড়া প্রতিবেদক

০৮ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৭, ০০:২১ | প্রিন্ট সংস্করণ

প্রথম পর্ব শেষ। বিপিএলের শেষ চারে উঠেছে কুমিল্লা, ঢাকা, খুলনা ও রংপুর। আজ এলিমিনেটর ও কোয়ালিফায়ার-১ ম্যাচ রয়েছে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে খুলনা ও রংপুর। কোয়ালিফায়ার ১-এর ম্যাচে সাকিবের ঢাকার প্রতিপক্ষ তামিমের কুমিল্লা। শেষ চারে রোমাঞ্চকর ম্যাচ দেখার অপেক্ষায় সমর্থকরা।

বিপিএলের ঢাকাপর্বের ম্যাচ হতাশ করেছে দর্শকদের। গাঁটের পয়সা খরচ করে দর্শকরা মাঠে আসেন চার-ছক্কার ফুলঝুরি দেখতে। কিন্তু সমর্থকদের প্রত্যাশা পূরণের পথে বাধা মিরপুরের উইকেট! রান নেই। ‘বাজে’ উইকেট হওয়ার কারণে ক্রিস গেইল-ব্রেন্ডন ম্যাককালামের মতো ব্যাটসম্যানরাও জ্বলে উঠতে পারছেন না।

মিরপুরের উইকেট যে ভালো নয়, তা সংবাদ সম্মেলনে বলেছেন মাশরাফি, তামিমের মতো দেশের দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটার। সব শেষ এ কাতারে নাম লিখিয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম। ঢাকার বিপক্ষে ম্যাচশেষে রংপুরের অধিনায়ক বুধবার বলেছেন, এটা ‘পুওর’ উইকেট। আজও কি রান-খরা দেখা যাবে? রনি নামের এক সমর্থক বলছেন, প্রথম পর্বে যা হয়েছে শেষ চারে তার পুনরাবৃত্তি দেখতে চান না। তার প্রত্যাশা, প্রতিটা ম্যাচেই রান হবে। অন্তত শেষ বেলায় এসে যেন মিরপুরের উইকেট তার রান-খরা ‘বদনাম’ ঘোচাতে পারে! অবশ্য রোমাঞ্চকর ম্যাচ হবে কিনা, তা তো সময়ই বলবে। তবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচেরই আভাস পাওয়া যাচ্ছে।

এলিমিনেটর ম্যাচে খুলনা খেলবে রংপুরের বিপক্ষে। যে দল হারবে, তাদের শেষ হবে বিপিএল মিশন। তবে জিতলেই যে ফাইনাল খেলা নিশ্চিত, তা-ও নয়। কোয়ালিফায়ার-১ ম্যাচের পরাজিত দলের সঙ্গে খেলবে রংপুর ও খুলনার মধ্যকার জয়ী দল। অন্যদিকে পয়েন্ট টেবিলের সেরা দুইয়ে থাকায় ফাইনাল খেলার বাড়তি সুযোগ থাকছে কুমিল্লা ও ঢাকার সামনে। জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। পরাজিত দল খেলবে কোয়ালিফায়ার-২ ম্যাচ। যেখানে তাদের প্রতিপক্ষ হবে এলিমিনেটর ম্যাচের জয়ী দল।

বাঁচা-মরার ম্যাচকে সামনে রেখে গতকাল খুলনা কঠোর অনুশীলন করেছে। তবে এদিন নিজেদের মতো করে কাটিয়েছেন রংপুরের খেলোয়াড়রা। খুলনার বোলিং কোচ আলফানসো থমাস দর্শকদের রোমাঞ্চকর ম্যাচ উপহার দিতে চান। প্রথম পর্বে দুদলের মুখোমুখি লড়াইয়ে দুদল সমানে সমান। একবার রংপুর জিতেছে, একবার খুলনা। থমাস বলছেন, তাদের সামনে কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে। তবে আস্থা রাখছেন অধিনায়ক মাহমুদউল্লাহর ওপর, ‘মাহমুদউল্লাহ ‘কুল’ অধিনায়ক। দলকে সামনে থেকে দারুণ নেতৃত্ব দিচ্ছেন।’

এদিকে ঢাকার মেহেদী মারুফ কুমিল্লাকে শক্তিশালী প্রতিপক্ষ বলে মন্তব্য করেছেন। তবে জয়ের ব্যাপারেও আশাবাদী তিনি। মারুফ বলেছেন, ‘কুমিল্লা ভালো দল। তারা টেবিলের শীর্ষে রয়েছে। তাদের বিপক্ষে ম্যাচ জেতা সহজ হবে না। তবে আমাদের দলের সামর্থ্য রয়েছে প্রতিপক্ষ যত শক্তিশালীই হোক না কেন তাদের হারানোর। আশা করি, আমরা তা পারব।’ কুমিল্লা এবার দারুণ ছন্দে রয়েছে। দলটির অধিনায়ক তামিম ইকবাল এর আগে বলেছিলেন, ‘নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারলে যে কোনো দলকেই হারানো সম্ভব।’

বিপিএলে সবচেয়ে তারকাসমৃদ্ধ দল গড়েছে ঢাকা। তাদের রয়েছে সাকিব, আফ্রিদি, সাঙ্গাকারার মতো তারকা ক্রিকেটার। পিছিয়ে নেই রংপুরও। দলটি কিনেছে গেইল, ম্যাককালামের মতো ‘বিস্ফোরক’ ব্যাটসম্যানকে। এ ছাড়া রংপুরের নেতৃত্বে রয়েছেন মাশরাফি। সব তারকা আজ আরও একবার মাঠে নামবেন! মিরপুরে আজ তাহলে রান-উৎসবই হচ্ছে?

আজকের খেলা

এলিমিনেটর

খুলনা-রংপুর, দুপুর ২টা

কোয়ালিফায়ার-১

কুমিল্লা-ঢাকা, সন্ধ্যা ৭টা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে