টেস্টে ফিরছেন মাশরাফি!

  ক্রীড়া প্রতিবেদক

২৪ এপ্রিল ২০১৮, ০০:০০ | আপডেট : ২৪ এপ্রিল ২০১৮, ০১:৩৩ | প্রিন্ট সংস্করণ

হঠাৎ করে আবারও আলোচনায় মাশরাফি বিন মুর্তজা। টেস্ট ক্রিকেটে ফিরছেন ‘নড়াইল এক্সপ্রেস’- এমন কথাই চাউর হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয়। পাশাপাশি ভক্তরা এ-ও বলছেন, অবসর ভেঙে বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক আবারও ফিরছেন টি-টোয়েন্টিতে। সত্যিই কি জাতীয় দলের সাদা জার্সিতে দেখা যাবে মাশরাফিকে? কুড়ি ওভারের ক্রিকেটেও কি খেলবেন তিনি?

২০০৯ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে চোটে পড়েই টেস্ট ক্রিকেট থেকে ছিটকে যান মাশরাফি। এর পর থেকে তিনি ওয়ানডে ও টি-টোয়েন্টিতে খেলেছেন। তবে গত বছর শ্রীলংকা সফরে গিয়ে হঠাৎ কুড়ি ওভারের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন মাশরাফি।

টি-টোয়েন্টিতে মাশরাফির অবসর নিয়ে কম আলোচনা হয়নি। গুঞ্জন ছিল, সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের কারণেই নাকি কুড়ি ওভারের ক্রিকেটকে ‘গুডবাই’ জানাতে বাধ্য হন ডানহাতি এ পেসার! আবার এমনটাও জানা যায়, মাশরাফিকে নাকি শ্রীলংকা সফর শেষে শুধু অধিনায়কের দায়িত্ব থেকে অব্যাহতি নিতে বলা হয়েছিল। কিন্তু তিনি তাতে রাজি হননি। মাশরাফি নিজের থেকেই তাই অবসরের সিদ্ধান্ত নেন এবং সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস করতে নামার সময় অবসরের ঘোষণা জানিয়ে দেন। কারণটা যা-ই হোক না কেন, বাস্তবতা হলো এটাই যে মাশরাফি টি-টোয়েন্টিকে বিদায় জানিয়েছেন এবং তিনি এখন শুধু ৫০ ওভারের ক্রিকেটই খেলেন এবং দলকে নেতৃত্ব দেন।

তবে টি-টোয়েন্টিতে মাশরাফিকে ফেরানোর জোর চেষ্টা চালানো হয়েছিল। মার্চে নিদাহাস ট্রফিতে খেলতে শ্রীলংকা সফরে যায় বাংলাদেশ দল। ওই সফরের আগে বোর্ডের পক্ষ থেকে তার সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু মাশরাফি তাতে সাড়া দেননি। জানা যায়, মাশরাফির না ফেরার আরেকটি কারণ ‘অধিনায়কত্ব’! টি-টোয়েন্টির নতুন নেতা নির্বাচন করা হয়েছে সাকিব আল হাসানকে। মাশরাফি ফিরলে তাকে খেলতে হবে বিশ্বসেরা অলরাউন্ডারের নেতৃত্বে। অবসর নেওয়ার সময় তিনি ছিলেন টি-টোয়েন্টির অধিনায়ক। এখন বোর্ড কর্তাদের অনুরোধে ফিরলে তাকে খেলতে হবে সাকিবের অধীনে। মূলত কুড়ি ওভারের ক্রিকেটে অবসর ভেঙে তার না ফেরার এটাও নাকি বড় একটা কারণ!

মাশরাফি টি-টোয়েন্টিতে ফেরার ব্যাপারে ইতিবাচক মনোভাব না দেখালেও টেস্টে খেলার কথা বলেছেন অনেকবার। তার ইচ্ছে, জাতীয় দলের জার্সিতে আবারও টেস্ট খেলা। যদিও বিসিবি সভাপতি এর আগে সাফ জানিয়ে দিয়েছেন, ‘ও (মাশরাফি) ফিরলে টি-টোয়েন্টিতে ফিরতে পারে, টেস্টে নয়।’

তা হলে কি জাতীয় দলের সাদা জার্সিতে আবারও মাঠে নামার স্বপ্ন সত্যি হবে না মাশরাফির?

বলা হচ্ছে, আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়েই আবার টেস্টে ফিরছেন মাশরাফি। যদিও বাস্তবতা বলছে ভিন্ন কথা। মাশরাফির বয়স এখন ৩৫-এর কাছাকাছি। তা ছাড়া ৯ বছরের মতো লংগার ভার্সনের ক্রিকেট থেকে দূরে রয়েছেন তিনি। অবশ্য এ সময়টা মাত্র ছয়টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। এত দীর্ঘ সময় লংগার ভার্সন থেকে দূরে থাকায় ‘ফিটনেস’ নিয়ে প্রশ্ন রয়েছে।

এক দিন আগেই বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘আমরা চাচ্ছি, টি-টোয়েন্টিতে ও ফিরুক। ওখানে ওকে আমাদের বেশি দরকার।’ মাশরাফি যে টেস্টে খেলতে চান এবং আসন্ন ওয়েস্ট ইন্ডিজকেই তিনি পাখির চোখ করেছেন, তা বোঝা যাচ্ছে তার বিসিএলের শেষ রাউন্ডে খেলার আগ্রহ দেখানোয়। আজ থেকে শুরু হচ্ছে শেষ রাউন্ডের খেলা। দক্ষিণাঞ্চলের হয়ে খুলনায় উত্তরাঞ্চলের বিপক্ষে মাঠে নামবেন তিনি। যদিও মাশরাফি বললেন, ‘নিজেকে ফিট রাখতেই তার খেলার সিদ্ধান্ত। তিনি বলেন, ‘প্রিমিয়ার লিগ শেষ হয়ে গেছে অনেকে আগেই। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক খেলাও নেই। ম্যাচ অনুশীলন খুব জরুরি। তাই বিসিএলে খেলছি। নিজেকে ধরে রাখাই মূল উদ্দেশ্য।’

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে