আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ

মাশরাফির না!

  ক্রীড়া প্রতিবেদক

২০ মে ২০১৮, ০০:০০ | আপডেট : ২০ মে ২০১৮, ০৯:১১ | প্রিন্ট সংস্করণ

টাইগারদের দরজায় কড়া নাড়ছে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। তিন ম্যাচের সিরিজ খেলতে ২৯ মে ভারতের দেরাদুনে পৌঁছবেন মুশফিক-তামিমরা। ৩, ৫ ও ৭ জুন অনুষ্ঠিত হবে বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার সিরিজের তিনটি ম্যাচ। এ সিরিজের জন্য আজ দল ঘোষণা করবে বিসিবি।

বাংলাদেশ দল তাদের প্রস্তুতি শুরু করে দিয়েছে। আফগানিস্তানের পরই পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে টাইগাররা। এ দুই সিরিজ সামনে রেখে ৩১ সদস্যর প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে আগেই। আইপিএলে খেলতে ভারত রয়েছেন সাকিব ও মোস্তাফিজ। ক্যাম্পে অংশ নিয়েছেন তাই ২৯ ক্রিকেটার।

আফগানিস্তান সিরিজকে সামনে রেখে আশার পালে ভেলা ভাসাচ্ছেন মুশফিক, মাহমুদউল্লাহ, তামিমদের মতো দলের সিনিয়র ক্রিকেটার। অবশ্য দুই স্পিনার রশিদ খান ও মুজিবুর রহমানকে ঘিরে কিছুটা চিন্তা থাকছেই! তার পরও নিজেদের ব্যাটিং গভীরতা এগিয়ে রাখছে টাইগারদের।

কী অপেক্ষা করছে দেরাদুনে? বাংলাদেশের অধিকাংশ খেলোয়াড়ই মনে করেন, তাদের সামর্থ্য রয়েছে সিরিজ জেতার। আফগানিস্তানকে সমীহ করলেও বলছেন, ‘নিজেদের সেরাটা দিতে পারলে জেতা সম্ভব।’ আফগানিস্তান র‌্যাংকিংয়ে হয়তো এগিয়ে রয়েছে, তাতে কী? কুড়ি ওভারের ক্রিকেটে বাংলাদেশের আত্মবিশ্বাসের জ্বালানি নিদাহাস ট্রফি। মার্চে শ্রীলংকায় অনুষ্ঠিত টুর্নামেন্টে দুর্দান্ত খেলেছিল সাকিব বাহিনী। যদিও ফাইনালে শেষ বলে স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে মাঠ ছাড়তে হয়, তার পরও নিদাহাস ট্রফির পারফরম্যান্সই আসন্ন সিরিজে সাকিব-মোস্তাফিজদের অনুপ্রেরণার টনিক। এর আগে শোনা গিয়েছিল সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দেওয়া হবে আফগান সিরিজে। তবে বিসিবি কর্তারা সাফ জানিয়ে দিয়েছেন, এ রকম কোনো ভাবনা তাদের নেই। আফগান সিরিজে পূর্ণ শক্তির দলই পাঠানো হবে।

কুড়ি ওভারের ক্রিকেটে অনেকেই মাশরাফির অভাব অনুভব করছেন। গত বছরে শ্রীলংকা সফরের সময় হঠাৎ করেই এ ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিয়ে বসেন ‘নড়াইল এক্সপ্রেস’। অবশ্য বিসিবি কর্তারা চেষ্টা করেছিলেন নিদাহাস ট্রফিতে তাকে ফেরানোর, তবে মাশরাফি কারো অনুরোধ রাখেননি। তিনি এ ফরম্যাটে আর ফিরবেন না বলে সাফ জানিয়ে দেন।

গতকাল এক সাংবাদিক ওয়ানডে অধিনায়কের কাছে জানতে চাইলেন, আফগানিস্তান সিরিজ নিয়ে তার ভাবনা। কিন্তু হতাশই করলেন মাশরাফি। তিনি যেহেতু কুড়ি ওভারের ক্রিকেটকে ‘গুডবাই’ জানিয়েছেন, তাই এ বিষয়ে প্রশ্ন করতে মানা করলেন তিনি। ওয়ানডে অধিনায়ক সাফ জানিয়ে দিলেন, যেহেতু আমি নেই, আমাকে প্রশ্ন না করাই ভালো।

এদিকে আজ থেকে শুরু হচ্ছে বিসিবি একাডেমি কাপ। এতে অংশ নিচ্ছে ৩২টি দল। টুর্নামেন্টের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে মাশরাফি বলেন, ‘ঢাকার লিগে সুযোগ না পাওয়া ক্রিকেটারদের জন্য এটা একটা দারুণ সুযোগ। আশা করি, এই টুর্নামেন্টে ভালো করে বিসিবির অধীনে অন্য প্রতিযোগিতায় খেলার সুযোগ পাবে তরুণ ক্রিকেটাররা।’

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে