সামনে দৃষ্টি মোসাদ্দেকের

  অনলাইন ডেস্ক

২১ মে ২০১৮, ০০:০০ | আপডেট : ২১ মে ২০১৮, ০০:৩৪ | প্রিন্ট সংস্করণ

আফগানিস্তানের বিপক্ষে জুনে অনুষ্ঠেয় তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ঘোষিত ১৫ সদস্যের বাংলাদেশ দলে রয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। প্রায় এক বছর পর কুড়ি ওভারের ক্রিকেটে ফিরলেন তিনি। আসন্ন সিরিজ নিয়ে জাতীয় দলের এ অলরাউন্ডার জানালেন তার ভাবনা। বিস্তারিত-

একটা বিরতির পর আবারও জাতীয় দলে ফিরলেন। কেমন লাগছে?

মোসাদ্দেক : প্রায় এক বছর পর আমি আবার লাল-সবুজ জার্সিতে মাঠে নামব। এ বিরতিটা ছোট না, আমার কাছে অনেক বড়। ভালো লাগারই বিষয়। অনেক দিন পর আবারও বাংলাদেশ দলে। আমার জন্য নতুন সুযোগ।

আফগানিস্তান সিরিজ নিয়ে কী ভাবছেন?

মোসাদ্দেক : নিজের ওপর বিশ্বাস আমারও আছে। একটা প্লেয়ারের ভালো সময়, খারাপ সময় যাবে এটিই তো স্বাভাবিক। আমি হয়তো কিছু দিন খারাপ সময়ের মধ্য দিয়ে গিয়েছিলাম। সামনে কী হবে সেটি আমি এখনই বলতে পারব না। তবে আমার চেষ্টা থাকবে সর্বোচ্চটা দেওয়ার এবং সর্বোচ্চ ভালোটা খেলার।

বড় ধরনের বিরতি বলছেন। আপনার নিজের উপলব্ধি কী? এ সিরিজে বিশেষ কিছু করে দেখাতে চান কি?

মোসাদ্দেক : আমি যদি চিন্তা করি অনেক বেশি কিছু করে ফেলব তা হলে হয়তো ফলাফল কিছুই আসবে না। আমি আমার জায়গায় থাকব। যতটুকু সামর্থ্য আছে সেভাবে খেলার চেষ্টা করব। তা হলে আমি এখান থেকে হয়তো অনেক ভালো কিছু করতে পারব।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে আপনার একটা ভালো স্মৃতিও আছে। বোলিংয়ের জায়গা থেকে কতটা চিন্তা করেন?

মোসাদ্দেক : আমি যখনই বোলিং করি, চিন্তা করি আমি একজন বোলার হিসেবে খেলছি। আমি যখন বল হাতে পাই তখন চিন্তা করি কীভাবে ডট বল করা যায়। ব্যাটসম্যান কী করছে সেটি বোঝার চেষ্টা করি এবং ওভাবেই বল করার চেষ্টা করি।

আইপিএল কি দেখেন? ওরা যেভাবে মারকাটারি ব্যাটিং করছে ওই ধরনের কোনো ব্যাটিং করার ভাবনা আপনারও আছে কিনা?

মোসাদ্দেক : আইপিএল দেখে আমরা যাদের সঙ্গে খেলতে যাব ওদের আপনি বিচার করতে পারবেন না। কারণ আইপিএল যারা খেলছে, আমরা যাদের সঙ্গে খেলতে যাব তাদের ব্যাটসম্যান কেউ খেলছে না। বোলাররা খেলছে। আমরা যদি চিন্তা করি ওরা কোহলি, ভিলিয়ার্সের মতো মারবে তা হলে আমাদের জন্য ভুল হবে। আমরা ওদের সঙ্গে খেলেছি। ওদের উইক পয়েন্টগুলা জানি। চেষ্টা করব ভালো জায়গায় বোলিং করার। আমাদের চিন্তা থাকবে ওদের স্ট্রেন্থ এবং উইকজোন জায়গাগুলা খুঁজে বের করা এবং সেভাবে আক্রমণ করা।

ওদের স্পিন সামলানোর জন্য দলের এবং আপনার কী পরিকল্পনা?

মোসাদ্দেক : ওদের ২-৩ জন স্পিনার আছে খুব ভালো মানের। ভালো পর্যায়ে খেলছে। সাকসেসফুল বোলার। আমাদের বেশি অ্যাটাকিংয়ে গেলেও ভুল হবে আবার ডিফেন্সিভ মুডে গেলেও। তারা হয়তো আইপিএলে ভালো বোলিং করছে। আইপিএলে যেসব ব্যাটসম্যানের এগেনেস্টে বোলিং করছে তাদের জায়গায় হয়তো সফল হচ্ছে। এমন হতে পারে আমাদের সঙ্গে তারা ভালো জায়গায় বোলিং নাও করতে পারে। তারা যে বলগুলো করছে, আমরা হয়তো সেগুলো ভালো ম্যানেজ করতে পারব। ওইটা নিয়ে ফোকাস না করে আমাদের গেমের প্রতি ফোকাস করা উচিত। আমাদের সামর্থ্যরে ওপর বিশ্বাস রাখা উচিত।

টি-টোয়েন্টিতে ওরা র্যাঙ্কিংয়ে আমাদের চেয়ে ওপরে। তা হলে কি ওরা বড় দল হিসেবে খেলবে?

মোসাদ্দেক : টি-টোয়েন্টি এমন একটা খেলা এখানে কেউ বলতে পারবে না আমরা বড় দল। দিনশেষে রেজাল্ট হওয়ার পর বোঝা যাবে কে ভালো খেলেছে। ভালো ক্রিকেট খেলাটাই গুরুত্বপূর্ণ।

আপনি পেসারদের বিপক্ষে খেলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না, এটা কি সত্য?

মোসাদ্দেক : আমার ইন্টারন্যাশনাল ক্যারিয়ারে ২৫-২৬টা (তিন ফরম্যাট মিলিয়ে মোট ২৬ ম্যাচ) ম্যাচ খেলেছি। এর মধ্য আমি হয়তো তিন-চারটা ম্যাচ দেশের মাটিতে খেলেছি। বাকি ম্যাচগুলো দেশের বাইরে খেলেছি। আমার যে সাকসেসগুলো আছে, সবই দেশের বাইরে। দেশের বাইরে যাদের বিপক্ষে খেলেছি, সবাই কিন্তু স্পিনার না। পেস বোলিং কন্ডিশন। আপনারাই ভালো বলতে পারবেন আমি কী করেছি, সেখানে কী কন্ডিশন ছিল। এটি বলার অপেক্ষা রাখে না যে, আমি পেস বলে ভালো না স্পিন বলে ভালো। সময়ই সব কথা বলে দেবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে