মুখ খুললেন নেইমার

  ক্রীড়া প্রতিবেদক

২৩ জুলাই ২০১৮, ০০:০০ | আপডেট : ২৩ জুলাই ২০১৮, ০৯:৩৫ | প্রিন্ট সংস্করণ

বারবার কেন পড়ে যান নেইমার?

রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল ফরোয়ার্ডের পড়ে যাওয়া নিয়ে কম সমালোচনা হয়নি। প্রতিপক্ষ দলের খেলোয়াড়ের সঙ্গে সামান্য ধাক্কা লাগতেই তিনি পড়ে যেতেন মাঠে; খেতেন গড়াগড়ি। এ নিয়ে প্রচুর ট্রলও হয়েছে। এমনকি নেইমারের নামের পাশে লাগিয়ে দেওয়া হয় ‘অভিনেতা’ তকমাও!

তাকে নিয়ে যে সমালোচনা হচ্ছে, নেইমার নিজেও তা জানেন। তবে ব্রাজিল তারকা সাফ জানিয়ে দিয়েছেন, তিনি রাশিয়া বিশ্বকাপে ফুটবল খেলতে গিয়েছিলেন, লাথি খেতে নয়। এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে নেইমার বলেছেন, মানুষ খুব দ্রুত সমালোচনা করতে পারে এবং তা অতিরঞ্জিতভাবে। তিনি বলেন, ‘ আমি বিশ্বকাপে খেলতে গিয়েছিলাম। প্রতিপক্ষ দলের বিপক্ষে গোল করতে চেয়েছিলাম নিশ্চয় তাদের লাথি খেতে নয়। আমাকে নিয়ে করা সমালোচনাগুলো ছিল অতিরঞ্জিত। তবে আমি পরিণত। আমি জানি কীভাবে এগুলো সামলে নিতে হয়।’

নেইমারের প্রতিভা নিয়ে কারও কোনো সন্দেহ নেই। কিন্তু ফাউলের শিকার হয়ে রেফারির সহানুভূতি পেতে তাকে কেন দৃষ্টিকটুভাবে অভিনয় করতে হবে? ব্রাজিল সমর্থকরাও বিষয়টাকে বাঁকা চোখে দেখেছেন। কিংবদন্তী পেলে তো অনেকদিন আগেই নেইমারকে মাঠে অভিনয় করতে মানা করেছেন। তবে কে শোনে কার কথা! ২৬ বছর বয়সী ফরোয়ার্ড তাতে কর্ণপাত করেছেন বলে মনে হয় না। তাইতো রাশিয়া বিশ্বকাপেও ‘অভিনয়’ করে আরও একবার সমালোচিত হয়েছেন। নেইমার অবশ্য বলছেন, তাকে রেফারিদের আরও বেশি সুরক্ষা দেওয়া দরকার ছিল।

এদিকে, বিশ্বকাপ সমাপ্তির বেশ কদিন হয়ে গেল। ক্রোয়েশিয়াকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। ব্রাজিলের বিশ্বকাপ মিশন শেষ হয়েছে কোয়ার্টার ফাইনালে। বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে যায় সেলেসাওরা। দেশে ফেরার পর থেকেই নিজেদের মতো করে সময় কাটাচ্ছেন খেলোয়াড়রা। নেইমারের সময় কাটছে বান্ধবী ও সন্তানকে ঘিরে। বিশ্বকাপের হতাশা কাটিয়ে উঠেছেন বলেই জানিয়েছেন তিনি।

নেইমার বলেন, ‘কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে আমরা হেরে যাই। এরপর থেকে বিশ্বকাপের আর কোনো ম্যাচ দেখার ইচ্ছে আমার ছিল না। আমি শোকের মধ্যে ছিলাম। আমার মন সত্যিই খুব খারাপ ছিল। তবে এখন তা কাটিয়ে উঠেছি। আমার ছেলে আছে। পরিবার, বন্ধুবান্ধব আছে। তারা আমাকে বিষণ্ন দেখতে চায় না।’ রেকর্ড ২০০ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফিতে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন নেইমার। তবে রাশিয়া বিশ্বকাপ শেষে তাকে ঘিরে ছড়ায় নতুন গুঞ্জন, রিয়াল মাদ্রিদে যোগ দিতে চলেছেন ব্রাজিল তারকা। বেশকিছু গণমাধ্যমেও এসেছে এমন খবর। ২৬ বছর বয়সী ফরোয়ার্ড অবশ্য বলছেন, ‘সব গুজব’।

অভিনব

বাংলাদেশে এর আগে এমনটা দেখা যায়নি। এবারই প্রথম। সিলেটে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ ‘এ’ দল। গতকাল শেষ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। ফলে বাংলাদেশ ও শ্রীলংকা ‘এ’ দলের মধ্যকার ওয়ানডে সিরিজ ড্র (১-১) দিয়ে শেষ হয়। ম্যাচশেষে সিলেট স্টেডিয়ামের ড্রেসিংরুম পরিষ্কার করেন খেলোয়াড়রা। চিরকুট লিখে ধন্যবাদও জানান। বাংলাদেশ দলের খেলোয়াড়দের এমন মানসিকতায় খুশি সমর্থকরা। ফেসবুকে এ ছবিটি গতকাল রীতিমতো ভাইরাল। বলে রাখা ভালো, রাশিয়া বিশ্বকাপে জাপানও এমনটাই করেছিল।

ইন্টারনেট

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে