sara

শান্ত না সৌম্য?

  ক্রীড়া প্রতিবেদক

২৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০৯:০৬ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের জন্য মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। হারলে সুপার ফোর থেকে বিদায়। জিতলে এশিয়া কাপের ফাইনাল। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে টিম ম্যানেজমেন্টকে ভাবতে হচ্ছে একাদশ নিয়েও। বিশেষ করে উদ্বোধনী জুটি। লিটন দাসের সঙ্গে নাজমুল হোসেন শান্ত নাকি সৌম্য সরকারকে খেলানো হবে এ নিয়ে দোটানায় টিম ম্যানেজমেন্ট!

যতটুকু জানা গেছে, পাকিস্তানের বিপক্ষে আজকের অলিখিত ‘সেমিফাইনাল’ ম্যাচে সৌম্য সরকারের খেলার সম্ভাবনাই সবচেয়ে বেশি। যদিও টিম ম্যানেজমেন্ট চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ম্যাচ শুরুর আগে।

চোট এশিয়া কাপ থেকে ছিটকে দিয়েছে তামিম ইকবালকে। তার জায়গায় ওপেনিংয়ে সুযোগ পান নাজমুল হোসেন শান্ত। তবে এ বাঁ-হাতি ব্যাটসম্যান নিজেকে প্রমাণ করতে পারেননি। আফগানিস্তানের বিপক্ষে নিজের ওয়ানডে অভিষেক ম্যাচে ১৩ বলে ৭ রান করেন। সুপার ফোরেও নিষ্প্রভ শান্ত। ভারতের (১৪ বলে ৭ রান) পর আফগানিস্তান (১৮ বলে ৬ রান) ম্যাচেও ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি। লিটন-শান্তর উদ্বোধনী জুটিটাও ঠিক জমছে না। তারা দলকে ভালো সূচনা এনে দিতে পারছেন না।

শান্তর মতো লিটনের ব্যাটও প্রথম তিন ম্যাচে হাসেনি। শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে রানের খাতাই খুলতে পারেননি। আফগানদের বিপক্ষে গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে ৬ রান করেন। সুপার ফোরে ভারত ম্যাচেও ব্যর্থ লিটন (৭)। তবে দ্বিতীয় ম্যাচে হেসেছিল তার ব্যাট। আফগানদের বিপক্ষে খেলেছেন ক্যারিয়ারসেরা ইনিংস (৪১)। তিন ম্যাচ পর জ্বলে ওঠেন লিটন। রান পাওয়ায় পাকিস্তানের বিপক্ষে আজকের ম্যাচে তার একাদশে থাকাটা একপ্রকার নিশ্চিত!

তবে শান্ত ধারাবাহিকভাবে ব্যর্থ হওয়ায় নতুন করে ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। ভারত ম্যাচে ব্যর্থতার পরই সৌম্য ও ইমরুলকে হঠাৎ করেই দুবাই উড়িয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। যদিও পরের ম্যাচে (আফগানিস্তান) শান্তর ওপরই আস্থা রেখেছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু তিনি প্রতিদান দিতে পারেননি। আর এ কারণেই পাকিস্তানের বিপক্ষে আজকের ম্যাচে তার বাদ পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

ইমরুল কায়েস আফগান ম্যাচে খেলেছেন। ছয়ে নেমে ৭২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন তিনি। তার একাদশে থাকাটা নিশ্চিত। টিম ম্যানেজমেন্ট উদ্বোধনী জুটিতে পরিবর্তন আনার পক্ষে। আর এ ক্ষেত্রে শান্তকে বাদ দিয়ে সৌম্যকে সুযোগ দিতে চান। দেশ ছাড়ার আগে বাঁ-হাতি এ ব্যাটসম্যানও জানিয়ে গেছেন, সুযোগ পেলে নিজেকে প্রমাণের সর্বোচ্চ চেষ্টা করবেন।

এশিয়া কাপের ১৬ সদস্যের চূড়ান্ত দলে জায়গা পাননি সৌম্য। সবশেষ আন্তর্জাতিক ওয়ানডে খেলেছেন গত বছরের অক্টোবরে সাউথ আফ্রিকার বিপক্ষে। পাকিস্তান ম্যাচে একাদশে সুযোগ পেলে নিজেকে প্রমাণ করাটাই হবে সৌম্যের বড় চ্যালেঞ্জ। সে চ্যালেঞ্জ উতরাতে পারবেন তো প্রতিভাবান এই ব্যাটসম্যান?

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে