নতুন মুখ রাব্বী

জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের ১৫ সদস্যের দল ঘোষণা

  ক্রীড়া প্রতিবেদক

১২ অক্টোবর ২০১৮, ০০:০০ | আপডেট : ১২ অক্টোবর ২০১৮, ০০:৫৩ | প্রিন্ট সংস্করণ

হাতে খুব বেশি সময় নেই। ২১ অক্টোবর প্রথম ওয়ানডে। তার আগে ক্যাম্পে নিজেদের প্রস্তুতিটা সেরে নিতে হবে। ১৫ অক্টোবর থেকে ক্যাম্প শুরুর কথা রয়েছে। সেখানে কারা কারা অংশ নেবেন, তার তালিকাটাও পাওয়া গেল। গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত বাংলাদেশ দল ঘোষণা করেছে বিসিবি। নতুন মুখ ফজলে মাহমুদ রাব্বী।

চোটের কারণে ছিটকে গেছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। মাশরাফি, মুশফিক ও মাহমুদউল্লাহরও চোট সমস্যা ছিল। তবে জিম্বাবুয়ে সিরিজে থাকছেন এই ‘ত্রিরতœ’ই। দলকে নেতৃত্ব নেবেন নিয়মিত অধিনায়ক মাশরাফি।

প্রতিপক্ষ জিম্বাবুয়ে। তরুণদের সুযোগ দেওয়া যেতে পারত! তবে নির্বাচকরা সে পথে হাঁটেননি। হয়তো ঝুঁকি নিতে চাননি। সে কারণেই শক্তিশালী দলই ঘোষণা করেছেন।

তার পরও প্রশ্ন থেকেই যাচ্ছে। এশিয়া কাপে নিষ্প্রভ নাজমুল হোসেন শান্ত কীভাবে টিকে গেলেন ১৫ সদস্যর দলে? সমর্থকদের কেউ কেউ আবার বলছেন, সৌম্য সরকার কিংবা এনামুল হক বিজয়কে সুযোগ দেওয়া যেতে পারত।

নতুন মুখ ফজলে মাহমুদ রাব্বী। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্স করায় ৩০ বছর বয়সে এসে জাতীয় দলের দুয়ার খুলল। রাব্বীর ডাক পাওয়াকে সে অর্থে চমক বলা যায় না। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করেছেন এই অলরাউন্ডার। গত ঢাকা প্রিমিয়ার লিগে ৪৭.২০ গড়ে ৭০৮ রান করেছিলেন দোলেশ্বরের হয়ে খেলা বাঁ-হাতি ব্যাটসম্যান। তা ছাড়া রাব্বীকে দিয়ে সাকিবের অভাব পূরণের চেষ্টা করা হয়েছে!

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু আগেই জানিয়েছিলেন, জিম্বাবুয়ে সিরিজে খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা করা হবে না। নির্বাচকরা কোনো পরীক্ষা-নিরীক্ষায় যাননি। এশিয়া কাপে খেলা খেলোয়াড়দের ওপরই আস্থা রেখেছেন। এশিয়া কাপের স্কোয়াডে থাকলেও জিম্বাবুয়ে সিরিজের দল থেকে বাদ পড়েছেন মুমিনুল হক ও সৌম্য সরকার।

দলে জায়গা ফিরে ফিরেছেন পেস অলরাউন্ডার সাইফ উদ্দিন। তিনি সবশেষ ওয়ানডে খেলেছেন গত জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনালে। প্রত্যাশিত পারফরম্যান্স (৩ ওয়ানডেতে ৩০ রান ১ উইকেট) করতে না পারায় এর পর জায়গা হারিয়েছিলেন। তবে পেস বোলিং অলরাউন্ডার পাওয়ার তাড়না থেকেই তাকে আবারও জিম্বাবুয়ে সিরিজের দলে সুযোগ দেওয়া হয়েছে। অন্যদিকে ছয়টি টি-টোয়েন্টি খেললেও এখনো ওয়ানডে খেলার সুযোগ হয়নি আরিফুলের। তিনিও আছেন ঘোষিত ১৫ সদস্যের দলে। ১৬ অক্টোবর ঢাকায় এসে পৌঁছার কথা রয়েছে জিম্বাবুয়ে দলের ক্রিকেটারদের। ওয়ানডে দিয়ে সিরিজ শুরু। বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের বাকি দুই ম্যাচের ভেন্যু বন্দরনগরী চট্টগ্রাম। ২৪ ও ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে শেষ দুই ম্যাচ।

জিম্বাবুয়ে সিরিজের উইকেট নিয়েও চলছে আলোচনা। কেমন হতে পারে উইকেট? যতটুকু জানা গেছে তাতে স্পিনসহায়ক উইকেটই হতে চলেছে। এর পর উইন্ডিজ আসবে বাংলাদেশ সফরে। ওই সিরিজেও একই উইকেট থাকার সম্ভাবনা বেশি।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), লিটন দাস, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, সাইফ উদ্দিন, ফজলে রাব্বী।

২৬ রানে অলআউট!

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে নেপালের বিপক্ষে মাত্র ২৬ রানে অলআউট হয়ে আবারও ব্যর্থতার পরিচয় দিয়েছে চায়না। মাত্র ১১ বলেই নেপাল নির্ধারিত রান সংগ্রহ করে জয় তুলে নেয়। এই টুর্নামেন্টে এর আগের ম্যাচগুলোয়ও চায়না এভাবেই ব্যাটিং ব্যর্থতা দেখিয়েছে। সিঙ্গাপুরের বিপক্ষেও তারা মাত্র ২৬ রানে অলআউট হয়। এ ছাড়া অন্যান্য ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটে ৩৫ এবং ভুটান ও মিয়ানমারের বিপক্ষে অলআউট হয়েছে মাত্র ৪৫ ও ৪৮ রানে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে