টেস্টও উপভোগ করেন রুবেল

  ক্রীড়া প্রতিবেদক

০৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে গত জুলাইয়ে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। এর পর এশিয়া কাপের ফাইনালে খেলা এবং জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জয়ও এসেছে। ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত দল বাংলাদেশ। ঘরের মাটিতে তো আরও ‘ভয়ংকর’ টাইগাররা। এর প্রমাণ আগেও বহুবার দিয়েছে তারা। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজ চ্যালেঞ্জের হতে পারে। সিরিজ যে অতটা সহজ হবে না তা আগেই বলেছেন, সাকিব আল হাসান। ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফির মতে, অনেক প্রতিযোগিতাপূর্ণ সিরিজ হবে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ ৩-০ ব্যবধানে জয়ের কথা জোর দিয়ে বলতে পারছেন না রুবেল হোসেনও। এই পেসারের মতে, সিরিজ জিততেই মাঠে নামবে বাংলাদেশ।

গুঞ্জন আছেÑ রুবেল নাকি টেস্ট ক্রিকেট খেলতে চান না? এমন প্রশ্নের জবাবে রুবেল বলেন, এটা সম্পূর্ণ মিথ্যা। এ ধরনের কথা কারা বের করছে জানি না। আমি টেস্ট খেলতে চাইব না কিসের জন্য? এ ক্রিকেটই আমার রুটি রুজি। এটার ওপরেই আমি চলি। আমার পরিবার চলে। এটার সঙ্গে তো আমার চিটিং করার কিছু নেই। আমি জানি না এটা কারা বের করছে, কিন্তু আমি কখনোই বলি নাই আমি টেস্ট ক্রিকেট খেলতে চাই না। তিনি আরও বলেন, আমি বিসিএলে বোলিং করছি না? ম্যাচ খেলছি তো, আমি টেস্ট যদি উপভোগই না করতাম তা হলে আমি এটাকে এড়িয়ে চলে যেতাম। আমি এটার সঙ্গে কখনোই চিটিং করি না। রুবেল জানান, ৯ বছর ধরে ক্রিকেট খেলছেন। অভিজ্ঞতা বেড়েছে তার। ডেথ ওভারে বোলিংয়েই বেশি জোর দিচ্ছেন এ পেসার।

দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে ক্যারিবীয়রা। কিন্তু ওয়ানডে ভিন্ন ফরম্যাট। খেলার ফরম্যাট যত ছোট, ততই শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ। রুবেল বলেন, আমরা অবশ্যই সিরিজ জেতার জন্য মাঠে নামব। ৩-০ বা ২-০ এ ধরনের কোনো কিছুই বলা যাচ্ছে না। আমাদের প্রত্যেক খেলোয়াড় খুবই আত্মবিশ্বাসী আছে। ভালো একটা টেস্ট সিরিজ আমরা জিতেছি (ওয়েস্ট ইন্ডিজ সফরে), এটা আমাদের খেলোয়াড়দের অনেক আত্মবিশ্বাস যোগাবে। ক্যারিবীয় ব্যাটসম্যানদের কীভাবে হতাশ করতে হবে, সেটির কৌশল আঁটছে বাংলাদেশের বোলাররা। তাদের ব্যাটসম্যানরা স্ট্রোক খেলতে পছন্দ করেন। সেটিকে চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন রুবেলরা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে চার স্পিনার ফর্মুলায় সফল হয়েছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজেও কী স্পিনারদের ওপর আস্থা রাখছে টিম ম্যানেজমেন্ট? রুবেল মনে করেন, টেস্টে স্পিন-বান্ধব উইকেট ছিল। একই রকম উইকেট ওয়ানডেতে হয়তো পাওয়া যাবে না। সর্বশেষে টেস্টে কোনো বিশেষজ্ঞ পেসার ছাড়াই বড় সাফল্য পেয়েছে টাইগাররা। দলে কোনো পেসার না থাকাটা দুঃখজনক বলে জানান রুবেল। তিনি বলেন, একটু তো দুঃখজনক। একটা পেস বোলার না নিয়ে আমরা টেস্ট খেলেছি, আমাদের কন্ডিশন, উইকেট ওইরকম ছিল। আমাদের দেশের মাটিতে সফল হয়েছি। টিম পরিকল্পনা হয়তো ওইভাবেই ছিল। আর পেস বোলারদের জন্য একটু তো খারাপ লাগেই। রুবেলের মতে, পেসাররাও ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে। আগে ওয়ানডেতে পেসাররা সাফল্য এনে দিয়েছেন। গত ওয়েস্ট ইন্ডিজ সফরেও পেসাররা সাফল্য দেখিয়েছে। রুবেল মনে করেন, বাংলাদেশের মতো কন্ডিশনেও ওয়ানডেতে ম্যাচ জেতাতে পারেন পেসাররা।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে