যুক্তরাষ্ট্র না থাকলে কিছুই আসে যায় না : ইউনেস্কোপ্রধান

প্রকাশ | ১৫ নভেম্বর ২০১৭, ০০:০০ | আপডেট: ১৫ নভেম্বর ২০১৭, ০০:২০

আন্তর্জাতিক ডেস্ক

সংস্কৃতিবিষয়ক জাতিসংঘের সংস্থা ইউনেস্কো থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়া মানেই সংস্থাটির শেষ নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন এর মহাপরিচালক আদ্রে আজুলে। গত সোমবার তিনি বলেছেন, এর আগেও ওয়াশিংটন ছাড়াই দীর্ঘদিন পথ চলেছে ইউনেস্কো। এ খবর দিয়েছে টাইমস অব ইসরায়েল।

গত মাসে ইউনেস্কো থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। সংস্থায় ইসরায়েলবিরোধী পক্ষপাতিত্ব আছে- এ অভিযোগ তুলে প্রথমে ওই সংস্থা থেকে নিজেদের সদস্যপদ প্রত্যাহারের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এর পর পরই একই সিদ্ধান্ত জানায় ইসরায়েল। আদ্রে আজুলে ফ্রান্সের ইন্টার বেতারকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘এ সিদ্ধান্ত একটা সার্বভৌম রাষ্ট্রের। আমি একে সম্মান জানাই। কিন্তু এটার মধ্য দিয়ে ইউনেস্কোর পরিসমাপ্তি শুরু হচ্ছে বলে মনে করার কোনো কারণ নেই।’ এর আগে ১৫ বছরের বেশি সময় ধরে ইউনেস্কোয় যুক্তরাষ্ট্র ছিল না বলে জানানোর পর আজুলে বলেন, ‘তারা কিন্তু ঠিকই ফিরে এসেছে।’

১৯৮৪ সালে ইউনেস্কো থেকে বেরিয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র। পরে ২০০২ সালে ফিরে আসে। এর পর ২০১১ সালে ইউনেস্কো ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর প্রতিবাদে সে বছর ওই সংস্থায় তাদের যে আর্থিক সহায়তা করার কথা ছিল, তা করেনি প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন।