ক্ষোভে ফুঁসছে ফিলিস্তিন, সরব বিশ্ব

জেরুজালেম নিয়ে ট্রাম্পের ঘোষণা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৭, ০০:১৬ | প্রিন্ট সংস্করণ

ধর্মীয়ভাবে স্পর্শকাতর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদে ক্ষোভে ফুঁসে উঠেছে গোটা ফিলিস্তিন। গতকাল প্রতিটি শহরে ক্ষুব্ধ ফিলিস্তিনিরা রাস্তায় নেমে প্রতিবাদ করছে। তাদের সঙ্গে সুর মিলিয়ে প্রতিবাদে সরব হয়েছে বিশ্বের বিভিন্ন দেশের জনগণও। তুরস্ক, জর্ডান, পাকিস্তান, লেবাননসহ বিভিন্ন দেশের রাস্তায় রাস্তায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলবিরোধী মিছিল হয়েছে। গাজার হামাস নেতা ইসমাইল হানিয়া যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হিসেবে বর্ণনা করেছেন। এর প্রতিবাদে হামাস ইতিফাদা বা নবজাগরণের ডাক দিয়েছে। এর অংশ হিসেবে ফিলিস্তিনিরা লাগাতার রাস্তায় অবস্থান করবে। এ ছাড়া তিনি একে ইসরায়েল-ফিলিস্তিনি শান্তি প্রক্রিয়াকে হত্যা করা হয়েছে বলে মতামত দিয়েছেন। খবর আলজাজিরা

হামাস নেতার এ ঘোষণার কয়েক ঘণ্টা পরই ফিলিস্তিনের বিক্ষোভকারীরা রাস্তায় প্রতিবাদে অংশ নেয়। তারা অধিকৃত পশ্চিমতীর, রামাল্লা, হেব্রন ও নাবলুস শহরে বিক্ষোভ দেখায়। একই রকম বিক্ষোভে অংশ নেয় গাজাবাসী। বিক্ষোভকারীরা সেøাগান দেয় ‘জেরুজালেম আমাদের’।

উল্লেখ্য, গত বুধবার দিবাগত রাত সোয়া ১২টার দিকে (বাংলাদেশ সময়) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোটা বিশ্বের সতর্কবার্তা উপেক্ষা করে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। আরব দেশগুলো তো বটেই মার্কিন মিত্র দেশগুলোও তাকে এ ঘোষণা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছিল। তিনি কারও কথা কানে তোলেননি। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার মধ্য দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্বিরাষ্ট্রভিত্তিক ‘মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া’ ধ্বংস করেছেন বলে মন্তব্য করেছে ফিলিস্তিনি স্বাধীনতা আন্দোলনের সংগঠন পিএলও। যুক্তরাজ্যে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত ট্রাম্পের পদক্ষেপকে ‘মরণ কামড়’ আখ্যা দিয়েছে। একগুঁয়েমিভাবে বিতর্কিত এ স্থানটিকে শুধু ইসরায়েলের হিসেবে ঘোষণা দিলেন যা ওই অঞ্চলে নতুন করে রক্তপাতের আশঙ্কা দেখা দিয়েছে।

আজ জাতিসংঘে বৈঠক

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আজ শুক্রবার জেরুজালেম প্রশ্নে জরুরি বৈঠক ডেকেছে। ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত নিয়ে বৈঠকে আলোচনা হবে। বুধবার পরিষদের নেতা বৈঠকের এ ঘোষণা দেন। খবরে জানা গেছে, ট্রাম্পের এ সিদ্ধান্তের সমালোচনা করবে রাশিয়া।

মার্কিন দূতাবাসগুলোতে নিরাপত্তা জোরদার

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণাকে কেন্দ্র করে আরব অঞ্চল ও বিশ্বজুড়ে যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে, সেই পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র তাদের দূতাবাসগুলোতে নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে