সৌদি-ইসরায়েলের গোপন সামরিক সম্পর্ক ফাঁস

প্রকাশ | ০৯ জানুয়ারি ২০১৮, ০০:০০ | আপডেট: ০৯ জানুয়ারি ২০১৮, ০০:৫৬

আন্তর্জাতিক ডেস্ক

আনুষ্ঠানিকভাবে কোনো সম্পর্ক না থাকলেও সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে গোপন সহযোগিতা সম্পর্ক রয়েছে বলে দাবি করেছে সুইজারল্যান্ডের একটি দৈনিক। উভয় দেশের মধ্যে সামরিক সহযোগিতা চলছে বলেও পত্রিকাটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাসলার জেইটুং নামের ওই পত্রিকার খবরে বলা হয়েছে, উভয় দেশের মধ্যে কোনো ধরনের আনুষ্ঠানিক সম্পর্ক না থাকলেও অঞ্চলটিতে ইরানের প্রভাব ঠেকাতে সৌদি আরব ও ইসরায়েল গোপন সম্পর্ক গড়ে তুলেছে। পত্রিকাটির প্রতিবেদক পিয়েরে হিউমান লিখেছেন, কয়েক বছর ধরেই ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক স্বাভাবিক সম্পর্ক গড়ে তুলতে রাজি নয় সৌদি আরব। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত সমাধান ও আরব দেশগুলো তা ঘোষণার আগ পর্যন্ত সৌদি আরব ইসরায়েলের সঙ্গে রাষ্ট্রদূত বিনিময় করবে না। প্রতিবেদনটিতে বলা হয়েছে, কিন্তু সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে ঘনিষ্ঠ গোপন সহযোগিতার সম্পর্ক রয়েছে। এ সম্পর্কের লক্ষ্য হচ্ছে ইরানের প্রভাব বৃদ্ধি ঠেকানো এবং এ অঞ্চলে দেশটির আঞ্চলিক উচ্চাকাক্সক্ষা রোধ করা।

সৌদি আরবের একটি অজ্ঞাত সূত্রের বরাত দেওয়া হয়েছে। সূত্র জানায়, ইসরায়েলের কাছ থেকে অস্ত্র কেনার সম্ভাবনা বিবেচনা করছে সৌদি আরব। এর মধ্যেই রিয়াদ ট্যাঙ্কসহ বিভিন্ন প্রতিরক্ষা ব্যবস্থা কেনার আগ্রহ দেখিয়েছে।