সামরিক শ্রেষ্ঠত্ব হারিয়েছে যুক্তরাষ্ট্র

নতুন প্রতিরক্ষানীতি ঘোষণাকালে মন্ত্রী ম্যাট্টিস

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জানুয়ারি ২০১৮, ০০:০০ | আপডেট : ২১ জানুয়ারি ২০১৮, ০০:২৬ | প্রিন্ট সংস্করণ

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাট্টিস স্বীকার করেছেন, জল, স্থল, আকাশ ও মহাকাশে আমেরিকার সামরিক শ্রেষ্ঠত্ব হারিয়ে যাওয়ার পথে রয়েছে। জন হপকিন্স ইনস্টিটিউটে যুক্তরাষ্ট্রের নয়া প্রতিরক্ষা কৌশল ঘোষণা করতে গিয়ে এ স্বীকারোক্তি দেন। ম্যাট্টিস বলেন, আমেরিকার সামরিক শ্রেষ্ঠত্ব এমন সময় হারিয়ে যেতে বসেছে, যখন চীন ও রাশিয়ার মতো দেশগুলোর পক্ষ থেকে নানামুখী হুমকির সম্মুখীন হচ্ছে ওয়াশিংটন। বিবিসি শনিবার এ খবর দেয়।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, তার দেশের নয়া প্রতিরক্ষা কৌশলে সন্ত্রাসবাদের পরিবর্তে বিশ্বের বড় শক্তিগুলোর সঙ্গে প্রতিযোগিতাকে অগ্রাধিকার দেওয়া হবে। এই কৌশলের মূল লক্ষ্য হবে যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকে প্রস্তুত করা। জেনারেল ম্যাট্টিস বলছেন, চীন বা রাশিয়ার মতো পরাশক্তি যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হতে পারে। তাই তাদের সঙ্গে পাল্লা দিয়ে সামরিক শক্তি বাড়ানো উচিত।

নয়-এগারোর পর থেকে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের নামে বিশ্বের বিভিন্ন প্রান্তে পরিচালিত মার্কিন অভিযানকে আর মূল বিষয় হিসেবে দেখতে চায় না ট্রাম্প প্রশাসন। নতুন প্রতিরক্ষানীতি মার্কিন সামরিক নীতির বড় পরিবর্তন হিসেবে দেখা হচ্ছে।

ম্যাট্টিস বলছেন, ‘আমরা ক্রমেই রাশিয়া এবং চীনের মতো ক্ষমতাধর দেশগুালো থেকে হুমকির মুখোমুখি হচ্ছি। তারা স্বৈরাচারী মডেলের সঙ্গে মিল রেখে একটি বিশ্ব তৈরি করতে চায়, যা অন্যান্য দেশের অর্থনৈতিক, কূটনৈতিক ও নিরাপত্তাসংক্রান্ত সিদ্ধান্তকে ভীষণভাবে প্রভাবিত করবে।’ মার্কিন সামরিক বাহিনীর জন্য আরও বরাদ্দ দেওয়া আর অকারণ কাটছাঁট বন্ধের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন মন্ত্রী ম্যাট্টিস।

মার্কিন সামরিক বাহিনীকে পতনের হাত থেকে রক্ষা করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে ম্যাট্টিস বলেন, উত্তর কোরিয়ার পক্ষ থেকে যে কোনো ধরনের পারমাণবিক হামলার ভয়াবহ জবাব দেওয়া হবে।

ওয়াশিংটনের এমন নীতির তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, যুক্তরাষ্ট্র আলোচনার পরিবর্তে সংঘর্ষের মাধ্যমে বিশ্বে তাদের নেতৃত্ব প্রতিষ্ঠা করতে চায়। চীন একে স্নায়ুযুদ্ধের মানসিকতা বলে উল্লেখ করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে