আলোচনায় বসতে যুক্তরাষ্ট্র ও উ. কোরিয়ার প্রতি চীনের আহ্বান

সতর্কতার আহ্বান জাপানের

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চীনের পররাষ্ট্রমন্ত্রী যত দ্রুত সম্ভব আলোচনায় বসার জন্য বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। পিয়ংইয়ং ও সিউল পরমাণু সংকটের ব্যাপারে যুগান্তকারী সম্মেলন আয়োজনে সম্মত হওয়ার পর এ আহ্বান জানানো হলো। খবর এএফপি।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক সংবাদ সম্মেলনে বলেন, ‘কোরীয় উপদ্বীপ ইস্যুটি অবশেষে সঠিক পথের দিকে পা বাড়াল।’ তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়াকেও ‘যত দ্রুত সম্ভব আলোচনায়’ বসতে হবে।

এদিকে জাপানের প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সতর্ক করে বলেছেন, উত্তর কোরিয়ার যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণের আলোচনার প্রস্তাব সময়ক্ষেপণ হতে পারে। তিনি এ ক্ষেত্রে পিয়ংইয়ংয়ের সুস্পষ্ট পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে কূটনৈতিক অগ্রগতি দৃষ্টিগোচর হওয়ার পর জনসম্মুখে এই প্রথমবারের মতো শিনজো আবে বলেন, কেবল আলোচনার জন্য আলোচনা অর্থহীন।

আবে এমপিদের বলেন, ‘আমি আবারও বলছি, উত্তর কোরিয়াকে সর্বোচ্চ চাপের মুখে রেখে আমরা এমন পরিস্থিতি তৈরি করেছি, যাতে পিয়ংইয়ং যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে চায়।’ এ আলোচনার ব্যাপারে আবে সতর্ক করে দিয়ে বলেন, অতীতেও দেখা গেছে, উত্তর কোরিয়া আলোচনার কথা বলে তাদের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়াতে সময়ক্ষেপণ করেছে। জাপানের চৌকস এ প্রধানমন্ত্রী আরও বলেন, ‘কেবল আলোচনার জন্য আলোচনা অর্থহীন। কেবল উত্তর কোরিয়া আলোচনা শুরু করলেই আমরা তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করব না। এ ক্ষেত্রে পিয়ংইয়ংকে অবশ্যই সুস্পষ্ট পদক্ষেপ নিতে হবে।’ উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক গেমসকে কেন্দ্র করে ফের সুসম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে সিউল ও পিয়ংইয়ং অনেকটা কাছাকাছি আসে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে