পরীক্ষায় নকল ঠেকাতে ইন্টারনেট বন্ধ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আলজেরিয়ার সরকার উচ্চমাধ্যমিক পরীক্ষায় নকলসহ অন্যান্য অনিয়ম রোধ করতে ইন্টারনেট বন্ধের নির্দেশ দিয়েছে। আগামী কয়েক দিন পরীক্ষা চলাকালে কয়েক ঘণ্টা করে দেশটিতে ইন্টারনেট সেবা বন্ধ থাকবে। ৫ দিনের পরীক্ষায় ফেসবুক সম্পূর্ণ বন্ধ থাকবে। আলজেরিয়ায় ২০১৬ সালে পরীক্ষা শুরুর আগে ইন্টারনেটে প্রশ্নপত্র ফাঁস হয়েছিল। সেটি রোধ করতে এবার এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আলজেরিয়ার টেলিকম কর্তৃপক্ষ জানিয়েছে, ২৫ জুন পর্যন্ত প্রতিদিন সকাল বেলা অন্তত দুই ঘণ্টা করে মোবাইলে এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হবে। খবর আলজাজিরা। গত বছর পরীক্ষা চলাকালে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় প্রবেশ বন্ধ রাখার জন্য ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের প্রতি আহ্বান জানিয়েছিল কর্তৃপক্ষ; কিন্তু তাতে তেমন কাজ হয়নি।

তাই এবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আলজেরিয়ার শিক্ষামন্ত্রী নুরিয়া বেঙ্গাব্রিত অ্যানাহার সংবাদপত্রকে জানিয়েছেন, পরীক্ষা চলাকালীন সময়জুড়ে দেশব্যাপী ফেসবুক ব্লক করে রাখা হতে পারে। তিনি বলেন, ‘এই সিদ্ধান্ত আমাদের জন্য অস্বস্তির হলেও সম্ভাব্য এই ফাঁসের ঘটনার মুখে আমরা নিষ্ক্রিয়ভাবে দাঁড়িয়ে থাকতে পারি না।

এসব সিদ্ধান্তের পাশাপাশি দেশটির দুই হাজার পরীক্ষার হলে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হতে পারে, এমন যে কোনো ইলেকট্রনিক ডিভাইসও নিষিদ্ধ করা হয়েছে। শিক্ষার্থী ও স্কুলের কর্মী উভয়ের জন্যই এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। বিষয়টি নিশ্চিত করতে পরীক্ষাকেন্দ্রগুলোর প্রবেশপথে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রেঙ্গাব্রিত আরও জানিয়েছেন, প্রশ্নপত্রের ছাপাখানাগুলোয় সিসি ক্যামেরা ও মোবাইল ফোন জ্যামার স্থাপন করা হয়েছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে