সন্দেহভাজনের পক্ষে পুতিনের সাফাই

স্ক্রিপাল হত্যাচেষ্টা

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০৯:২৫ | প্রিন্ট সংস্করণ

রাশিয়ার সাবেক গোয়েন্দা সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলাকে নার্ভ এজেন্ট দিয়ে হত্যাচেষ্টায় সন্দেহভাজন দুই রুশ নাগরিকের পক্ষে সাফাই গাইলেন ভøাদিমির পুতিন। পুতিনের ভাষায় তারা কোনো অপরাধী নয়, তারা সাধারণ নাগরিক। এদিকে যুক্তরাজ্য পুলিশ গত সপ্তাহে দুই রুশ নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে, যাদের নাম আলেকজান্ডার পেত্রভ ও রাসলান বশিরভ। ব্রিটিশ পুলিশের দাবিÑ এ দুজন রাশিয়ার গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের সদস্য। খবর বিবিসি।

পুতিন গতকাল বুধবার জানিয়েছেন, তার সরকার ওই দুই ব্যক্তির সন্ধান পেয়েছে। তিনি আশাবাদী শিগগিরই তাদের হাজির করা এবং তাদের কাছ থেকে হামলার গল্প শোনা যাবে। পুতিন বলেন, ‘আমরা জানি তারা কারা, আমরা তাদের খুঁজে পেয়েছি। তিনি আরও বলেন, আমি আশা করি তারা নিজেদের প্রকাশ করবে এবং আমাদের সব কিছু বলবে। এটি সবার জন্য সবচেয়ে ভালো হবে। আমি আপনাদের নিশ্চিত করছি এখানে বিশেষ কিছুই নেই, অপরাধ সংক্রান্ত কিছু নেই।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের পুলিশ বলছে, এ দুই রুশ নাগরিকের বিরুদ্ধে হত্যাচেষ্টায় যথেষ্ট প্রমাণ তাদের কাছে রয়েছে। এ সংক্রান্ত এক ভিডিও ফুটেজে দেখা যায়, ২ মার্চ বশিরভকে যুক্তরাজ্যে দেখা যায় এবং তাকে অনুসরণ করছেন পেত্রভ। এর পর তারা পশ্চিম লন্ডনের একটি হোটেলে দুদিনের জন্য রুম বরাদ্দ করে যেখানে পরে নার্ভ এজেন্টের নমুনা পাওয়া গিয়েছিল।

তারা স্ক্রিপালকে অনুসরণ করতে থাকেন, সেই প্রমাণও ভিডিওতে পাওয়া গেছে। এর পর মার্চের ৪ তারিখে স্ক্রিপাল ও তার মেয়ের ওপর নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়। দ্রুত তাদের হাসপাতালে নেওয়া হলে তারা শঙ্কামুক্ত হন। ওই ঘটনার পর দুজনকেই হিথ্রো বিমানবন্দর থেকে মস্কোর বিমানে উঠতে দেখা যায়।

স্ক্রিপাল ‘ডাবল এজেন্ট’ হিসেবে কাজ করছিল। এ জন্য সে রাশিয়ার টার্গেট হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে স্ক্রিপালকে হত্যাচেষ্টার পর দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকেছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে