বিশ্বের হুমকি ‘পরোয়া’ করে না সৌদি

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৫ অক্টোবর ২০১৮, ০৯:৫৪ | প্রিন্ট সংস্করণ

লেখক, কলামিস্ট ও সাংবাদিক জামাল খাশোগিকে নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে আন্তর্জাতিক বিশ্ব যেসব হুমকি দিচ্ছে, সেসব হুমকিকে পরোয়া করে না সৌদি আরব। বরং যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপের হুমকিও দিয়েছে রিয়াদ। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করেছে। খবর বিবিসি ও আলজাজিরা।

সৌদি আরবের সমালোচক ও ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি দূতাবাসে যাওয়ার পর লাপাত্তা হন। তুরস্কের পুলিশ বলছে, দূতাবাসে প্রবেশের পরই খাশোগিকে খুন করা হয়েছে। এতে সৌদি ১৫ এজেন্ট অংশ নিয়েছে। এ পরিস্থিতিতে জাতিসংঘ, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ সৌদি আরবের প্রতি সত্য প্রকাশে চাপ দিয়ে যাচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবকে এ জন্য শাস্তির হুমকিও দিয়েছেন। এমন প্রেক্ষাপটে গতকাল সৌদি আরব জানায়, বিশ্বের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে সৌদি। কোনো দেশ যদি সৌদির বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়, তা হলে তার চেয়েও বড় পদক্ষেপ নেবে সৌদি আরব। সৌদি সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে খবরটি পরিবেশন করা হয়। ওই কর্মকর্তা আরও বলেন, অর্থনৈতিক নিষেধাজ্ঞা, রাজনৈতিক চাপ অথবা মিথ্যা অভিযোগের পুনরাবৃত্তিসহ যে কোনো হুমকি ও অবমাননা প্রচেষ্টাকে এ রাষ্ট্র সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছে।

এদিকে সৌদি আরবে অনুষ্ঠেয় সম্মেলন বয়কট করতে পারে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বেশ কয়েকটি কূটনীতিক সূত্রের বরাদ দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি। তবে মার্কিন প্রেসিডেন্ট সৌদিকে শাস্তির হুমকি দিলেও রিয়াদের কাছে অস্ত্র বিক্রি স্থগিত রাখার সম্ভাবনাও নাকচ করেছেন।

উল্লেখ্য, ২ অক্টোবর আগের স্ত্রী তালাকসংক্রান্ত কাজে ইস্তানবুলের সৌদি দূতাবাসে যান খাশোগি। এ সময় খাশোগির হবু স্ত্রী দূতাবাসের বাইরে অপেক্ষা করতে থাকেন। কিন্তু খাশোগি আর ফেরেনি।

তুরস্কের পুলিশ বলছেÑ দূতাবাসে প্রবেশের দুই ঘণ্টার মধ্যেই খাশোগিকে হত্যা করে লাশ গায়েব করেছে সৌদি। কিছু কিছু খবরে বলা হচ্ছেÑ লাশ টুকরো টুকরো করা হয়েছে। খাশোগির হাতের অ্যাপল ওয়াচে কিছু অডিও রেকর্ড হয়েছে, তাতেও ধারণা করা হচ্ছেÑ খাশোগিকে খুন করা হয়েছে। তবে সৌদি এসব অভিযোগ উড়িয়ে দিয়েছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে