sara

জড়িতদের মৃত্যুদণ্ড চান সৌদি অ্যাটর্নি জেনারেল

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৬ নভেম্বর ২০১৮, ০৯:৪০ | প্রিন্ট সংস্করণ

সাংবাদিক জামাল খাশোগি খুনের নির্দেশদাতাসহ জড়িত অন্তত ৫ জনের মৃত্যুদণ্ড চান সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল সৌদি আল-মোজেব। সৌদি রাজধানী রিয়াদে গতকাল এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। একই সঙ্গে তিনি এটাও বলেন, এ ধরনের ভয়ঙ্কর খুনের ব্যাপারে যুবরাজ মুহাম্মদ বিন সালমান জানতেন না। খবর আলজাজিরা।

আল মোজেব বলেন, খাশোগি মারা গেছেন বিষাক্ত ইনজেকশনের মাধ্যমে। তাকে হত্যার পর মরদেহ দূতাবাস ভবনের বাইরে নিয়ে যাওয়া হয়। তিনি আরও বলেন, ইতোমধ্যে ২১ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ১১ জনের বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে বিচার চলছে। এই আইনজীবীর কথায়, খাশোগি খুনের নির্দেশদাতা এবং যারা তা বাস্তবায়ন করেছে, তাদের মৃত্যুদণ্ড হওয়া উচিত।

এদিকে তুরস্ক শুরু থেকেই বলে আসছে, খাশোগির খুনিদের বিচার হবে তুরস্কে এবং তুরস্কের আইনেই বিচার করা হবে। কেননা তুরস্কের মাটিতে এ লোমহর্ষক ঘটনাটি ঘটেছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভোসগলু বলেন, এখনো অনেক প্রশ্নের উত্তর বাকি রয়েছে। তাকে (খাশোগি) কোথায় রাখা হয়েছে, তার সঙ্গে কী হয়েছে, তাকে কি পোড়ানো হয়েছে, কবর দেয়া হয়েছে, কেটে টুকরো টুকরো করা হয়েছে, এ ধরনের প্রশ্নের উত্তর আমাদের জানা প্রয়োজন।

মধ্যপ্রাচ্যবিষয়ক বিশ্লেষক বিল ল আলজাজিরাকে বলেন, ঘটনার সঙ্গে যুবরাজ জড়িত না থেকেও তার ওপর ব্যাপক চাপ রয়েছে এবং এ নিয়ে তুরস্ক আন্তর্জাতিক তদন্ত চাইছে। ওই সাংবাদিক আরও বলেন, আমার ধারণা তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান তা চালিয়ে যাবেন।

উল্লেখ্য, ২ অক্টোবর ইস্তানবুলের দূতাবাসের ভেতরে জামাল খাশোগিকে নৃশংসভাবে খুন করা হয়। প্রথমে সৌদি আরব স্বীকার না করলেও পরবর্তীতে আন্তর্জাতিক চাপের মুখে বলে যে, একটি ‘ভুল অভিযানের’ কারণে খাশোগি খুন হন। একই সঙ্গে সৌদি কর্তৃপক্ষ বলে আসছে, এর সঙ্গে প্রভাবশালী যুবরাজের কোনো সংশ্লিষ্টতা নেই।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে