শীর্ষ উপদেষ্টা পদে ট্রাম্পের জামাতা

অ্যাটর্নি জেনারেল হচ্ছেন জেফ সেশনস

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জানুয়ারি ২০১৭, ০০:০০ | আপডেট : ১১ জানুয়ারি ২০১৭, ০০:২১ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা হিসেবে তার জামাতা জ্যারেড কুশনারের নাম ঘোষণা করেছেন। এদিকে অ্যাটর্নি জেনারেল হিসেবে রিপাবলিকান নেতা ট্রাম্প বেছে নিয়েছেন আলাবামার সিনেটর জেফ সেশনসকে। দুই নিয়োগই বিতর্কিত। বিশেষত জামাতা কুশনারকে নিয়োগের ব্যাপারে পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে ডেমোক্র্যাটিক পার্টি। গতকাল মঙ্গলবার এসব খবর দেয় বিবিসি।

খবরে বলা হয়, গত নির্বাচনে ট্রাম্পের পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য কুশনারকে পুরস্কার দিচ্ছেন ট্রাম্প। আর তা হলোÑ হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা পদ। ট্রাম্প বলেন, নির্বাচনী প্রচারকালে ও মতা হস্তান্তর প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে জ্যারেড নিজেকে মূল্যবান সম্পদ এবং বিশ্বস্ত উপদেষ্টা হিসেবে প্রমাণ করেছেন। আমি আমার প্রশাসনে তাকে গুরুত্বপূর্ণ পদে পেয়ে গর্বিত।

কুশনার ট্রাম্পের জ্যেষ্ঠ কন্যা ইভাংকার স্বামী। ২০০৯ সালে তারা বিয়ে করেন। গতকাল কুশনার ৩৬ বছরে পা দিচ্ছেন। তিনি নিউইয়র্ক অবজারভার পত্রিকার প্রকাশক। এবং শ্বশুর ট্রাম্পের মতো একজন রিয়েল এস্টেট ব্যবসায়ী।

তবে কুশনারের ব্যাপারে গুরুতর আইনি ও নৈতিক উদ্বেগ রয়েছে। একদল ডেমোক্র্যাট চান, বিচার বিভাগ ও সরকারি নীতিবিষয়ক অফিস কুশনারের নিয়োগের আইনগত বিষয়টি খতিয়ে দেখুক। তবে কুশনারের আইনজীবী বলেছেন, তার নিয়োগে স্বজনপ্রীতিবিরোধী আইনের লঙ্ঘন হয়নি।

১৯৬৭ সালে মার্কিন কংগ্রেস প্রণীত আইন অনুযায়ী, আত্মীয়স্বজনকে নিজের অধীনে কাজকর্মে নিয়োগে নিষিদ্ধ করা হয়েছে। ‘অ্যান্টি নেপটিজম’ নামে পরিচিত এ আইনের ব্যাখ্যা নিয়ে বহু মত রয়েছে। ট্রানজিশন কমিটি জানিয়েছে, শীর্ষ উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালনকালে কুশনার বেতন নেবেন না। ফোর্বস ম্যাগাজিনের এক তথ্যে বলা হয়েছে, বাবা-মা ও ভাইয়ের সঙ্গে কুশনারের ১৮০ কোটি ডলারের সম্পত্তি রয়েছে।

এদিকে নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পাচ্ছেন সিনেটর জেফ। অতীতে মানবাধিকার ইস্যুতে তার কিছু কাজ প্রশ্নবিদ্ধ আছে। সিনেটে তাকে সেসব নিয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েই চূড়ান্ত নিয়োগে টিকতে হবে। যদিও সিনেটে রিপাবলিকানদের সংখ্যাই বেশি।

 

 

"

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে